ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পাঁচ সপ্তাহের জামদানী উৎসব শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৬ ৭:৪২:১৩ পিএম
উৎসবের উদ্বোধনের পর দর্শনার্থীরা প্রদর্শনীতে প্রবেশ করেন/ছবি- জি এম মুজিবুব

উৎসবের উদ্বোধনের পর দর্শনার্থীরা প্রদর্শনীতে প্রবেশ করেন/ছবি- জি এম মুজিবুব

ঢাকা: রাজধানীতে শুরু হলো পাঁচ সপ্তাহের জামদানী উৎসব। ধানমন্ডি ২৭ নম্বরের বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত এ উৎসব শেষ হবে ১২ অক্টোবর। উৎসবটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশন।

বেঙ্গল শিল্পালয়ে শুক্রবার (০৬ সেপ্টেম্বর) উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী। তবে রোববার থাকবে সাপ্তাহিক ছুটি। 

প্রদর্শনী নিয়ে বিস্তারিত জানা যাবে www.jamdanifestival.com ওয়েবসাইটে।

প্রদর্শনীতে আড়ং, অনন্যা, কুমুদীনি হ্যান্ডিক্রাফটসসহ দেশের স্বনামধন্য পাঁচটি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

উৎসবে প্রদর্শনীর জন্য আনা হয়েছে জামদানী কারিগরদের উত্তরাধীকারদের মাধ্যমে নতুন করে তৈরি জামদানী শাড়ি। এক্ষেত্রে ঐহিত্যবাহী জামদানী সংগ্রহ করে, সেভাবেই কাজ করা হয়েছে।

উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনিপ্রদর্শনীর জন্য এভাবে তৈরি ৮০টি শাড়ির জন্য সময় লেগেছে ৬৪০ সপ্তাহ। ৪৫ জন ওস্তাদ তাঁতী ও ৫৬ জন সাগরেদ তাঁতী কাজ করেছেন। তবে প্রদর্শনীতে স্থান পেয়েছে ৩০টি শিল্পকর্ম।

উৎসবে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে আগামী ৭ সেপ্টেম্বর থাকছে আন্তর্জাতিক সেমিনার।

বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি, ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের প্রেসিডেন্ট ড. গাদা হিজাউয়ি-কাদুমি প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টম্বর ০৬, ২০১৯
ইইউডি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-06 19:42:13