ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঘরেই তৈরি হোক স্বাস্থ্যকর সমুচা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
ঘরেই তৈরি হোক স্বাস্থ্যকর সমুচা সমুচা

বাইরের খাবার খেতে বারণ করা হয় ছোট-বড় সবাইকেই। বিশেষ করে ঢুবু তেলে ভাজা খাবারগুলো। কারণ এই খাবারের মান নিয়ে থাকে সংসয়। তবে মুখোরচক খাবার দেখে অনেকেই লোভ সামলাতে পারেন না। তাহলে উপায়?

উপায় একটা আছে তো, ঘরেই মাঝে-মধ্যে ফ্রেশ সব উপকরণ দিয়ে তৈরি করুন মুখোরচক খাবারগুলো। তবেই এগুলো হবে স্বাস্থ্যকর, আপনাদের জন্য সমুচার রেসিপি: 
উপকরণ 
ময়দা ৩ কাপ, তেল আধা কাপ, লবণ পরিমাণমত, বেকিং পাউডার কোয়াটার চামচ, পানি পরিমাণমত, মাংস ৫০০ গ্রাম কিমা, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ ২ কাপ, তেল কোয়াটার কাপ, লবণ পরিমাণমত, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ।

 

ভাজার জন্য তেল।  

যেভাবে তৈরি করবেন 
পেঁয়াজ কিউব করে কেটে নিন। মাংস সেদ্ধ ব্লেন্ড করে নিন। চুলায় পাত্র দিয়ে পেঁয়াজ কুচি আদা-রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, লবণ ও মাংসের কিমা দিয়ে রান্না করুন। ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার ময়দা, বেকিং পাউডার তেল, লবণ পানি দিয়ে খামির তৈরি করুন। ভেজা কাপড় দিয়ে খামির ঢেকে রাখুন।  

খামির চার ভাগ করে চারটি ছোট রুটি বেলুন। রুটির ওপর তেল মেখে শুকনো ময়দা ছড়িয়ে দিয়ে একটির ওপর একটি চেপে লাগিয়ে বড় করে বেলে নিন।

এবার সেঁকে সেঁকে রুটি আলগা করে সমুচার জন্য কেটে নিন। মাংসের পুর ভরে সমুচা বানিয়ে ডুবো তেলে ভেজে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।