ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

স্বপ্নের মতো সুন্দর সিকিম! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
স্বপ্নের মতো সুন্দর সিকিম!  সিকিম, ছবি: আসিফ আজিজ

ভারতের কাশ্মীরকে বলা হয় ভূস্বর্গ। কিন্তু বাংলাদেশ থেকে দূরে হওয়ায় ইচ্ছা থাকলেও সময় ও সামর্থের সমন্বয় না হওয়ায় সেই স্বপ্ন পূরণ বেশ কঠিন হয়ে যায়। তবে সুখবর হচ্ছে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে প্রকৃতির অবারিত সৌন্দর্য উপভোগের আরেক অনন্য স্থান পর্যটন রাজ্য সিকিম।

স্বপ্নের মতো সুন্দর এ রাজ্য ঘুরে দেখতে হাজার হাজার পর্যটক ছুটে আসেন সিকিমে। পিছিয়ে নেই বাংলাদেশিরাও।

 

স্বপ্নের মতো সুন্দর সিকিম
অ্যামাজিং হলিডেজের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মামুন আশরাফী বাংলানিউজকে বলেন, এবার সবচেয়ে বেশি মানুষ বেড়াতে যাচ্ছেন ভারতের সিকিম। এই পর্যটন গন্তব্য নতুন হওয়ায় লোকজনের আগ্রহ বেশি।

যা দেখবেন, পূর্ব হিমালয় অঞ্চলের একটি অংশ সিকিম, সিকিমে অবস্থিত কাঞ্চনজঙ্ঘা ভারতের সর্বোচ্চ পর্বত শিখর এবং পৃথিবীতে তৃতীয় সর্বোচ্চ পর্বত শিখর।  

স্বপ্নের মতো সুন্দর সিকিম

উত্তর সিকিমের গুরুদংমার লেক বিশ্বের সবচেয়ে সুন্দর লেকগুলোর মধ্যে একটি। হিমালয় পর্বতের কোলে অবস্থিত সুদৃশ্য লেকটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৪৩০ মিটার ওপরে অবস্থিত।

সিকিমের অনন্য সুন্দর দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি কাঞ্চনজঙ্ঘা জলপ্রপাত। ভ্রমণপ্রেমীরা এখানে এসে এই জলপ্রপাতের সৌন্দর্য দেখে মুগ্ধ হয়। অনন্য সুন্দর এই জলপ্রপাতের জল পড়ার শব্দে মন জুড়ায় দর্শনার্থীদের।

স্বপ্নের মতো সুন্দর সিকিম

যেভাবে যাবেন, ট্রেনে বা বাসে প্রথমে পঞ্চগড় যাবেন। ওখানে বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশনের কাজ শেষ করে জিপ ভাড়া করে শিলিগুড়ি যাবেন। শিলিগুড়ি থেকে গ্যাংটকের দূরত্ব ১১৪ কিলোমিটার।  

স্বপ্নের মতো সুন্দর সিকিমসম্প্রতি সিকিম ঘুরে এসে আসিফ আজিজ বলেন, পুরো এক সপ্তাহের ভ্রমণে ৭-৮ জনের একটি দল সিকিমের সৌন্দর্য উপভোগ করতে  মাথাপিছু খরচ হয় মাত্র ১০ হাজার টাকা!

এছাড়াও মনে রাখতে হবে, সিকিম যাওয়ার আগে ১০ কপি করে পাসপোর্ট, ভিসা ও পাসপোর্ট সাইজের ছবি নিয়ে নিন। রাংপোতে আসা-যাওয়ার পথে সিল অ্যারাইভ ও ডিপারচার করিয়ে নিন। নয়তো পরবর্তী সময়ে ভিসা পেতে সমস্যা হবে।

সিকিম, ছবি: আসিফ আজিজ

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।