ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঈদে বাড়ি যাচ্ছেন? সন্তানকে বোঝান গুড টাচ-ব্যাড টাচ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
ঈদে বাড়ি যাচ্ছেন? সন্তানকে বোঝান গুড টাচ-ব্যাড টাচ সন্তানের বন্ধু হতে হবে

ঈদে বাড়ি যাচ্ছেন। পরিবার, আত্মীয় বন্ধুদের সঙ্গে আনন্দে সময় কাটাতে। ছোট শিশু রয়েছে সঙ্গে? তবে তার নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকছেন তো? 

বিশেষ করে গনপরিবহন ব্যবহারের সময় বাড়িতে অনেক লোক হলে বা কোথাও বেড়াতে গেলে নিজের সন্তানের সুরক্ষার দায়িত্ব আপনার নিজের। নিজের কোনো অবহেলার সুযোগ নিতে দেবেন না অন্য কাউকে।

 

সন্তানদেরকে সঠিক পথে সুরক্ষিত ও নিরাপদ রাখতে বাবা মাকে যা করতে হবে:   

গুড টাচ-ব্যাড টাচ 
একটি শিশুকে সবাই আদর করবে-ভালোবাসবে, এটা খুব স্বাভাবিক। তবে লক্ষ্য রাখতে হবে সেই ছোঁয়া যেন বিকৃত না হয়। যখন একটু বুঝতে শিখবে, তখনই সন্তানকে বুঝিয়ে দিন, তার শরীরের বিশেষ কিছু জায়গায় কেউ যেন টাচ করতে না পারে। কেউ কোনো অশালীন আচরণ করলে সে যেন আপনাদের সঙ্গে বলে দেয়।  

আমরা অনেক সময়ই শুধু মেয়ে শিশুর জন্যই বেশি চিন্তা করি। তার সুরক্ষার চেষ্টায় থাকি। কিন্তু ছেলে শিশুর ক্ষেত্রেও ঘটতে পারে যৌন নিপীড়ন। এজন্য সব সন্তানের জন্য সচেতন থেকে তাদের সুস্থ-সুন্দরভাবে নিরাপদে গড়ে ওঠার পথ তৈরি করে দিন।  

মনে রাখতে হবে, শারীরিক, মানসিক বা যৌন নির্যাতন থেকে শিশুরা পরবর্তীতে বিষন্নতা, হীনমন্যতায় ভোগার পাশাপাশি আত্মহত্যা প্রবণ হয়ে উঠতে পারে।  

আর এসব শিশু-কিশোরদের বোঝাতে হলে প্রথমেই বাবা-মাকে সন্তানের বন্ধু হতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।