ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

রঙের খেলা মন ও মননে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২০ ১২:০৯:০৮ পিএম
রঙের প্রভাব

রঙের প্রভাব

রঙের বাইরে কিছুই নেই আমাদের চারপাশে। দু’চোখে যাই দেখি সবই কোনো না কোনো রং। একবারও কি ভেবেছি এই যে রং, তা আসলে ‍কেন বা এর প্রভাব কি আমাদের ওপর? আসুন জেনে নেই:  

লাল  
গৌরবের রং লাল এই রং আবার ভালবাসারও প্রতীক। লাল রং একইসঙ্গে দৃঢ়, মৌলিক ও খুবই বন্ধুত্বপূর্ণ। আর এ কারণেই হয়ত প্রিয়জনের হাতে আমরা লাল গোলাপ তুলে দিয়েই সুন্দর সম্পর্কের শুরু করি। 

নীল
নীল মনের রং, ভালবাসার রং। গাঢ় নীল স্পষ্ট চিন্তার অনুপ্রেরণা দেয়। হালকা নীল আমাদের মনে শান্তির পরশ বুলিয়ে দেয়, মনযোগ স্থির রাখতে সাহায্য করে। এই রং শক্তি, পৌরুষ ও বীরত্ব মনোভাবের প্রতীক। নীলকে সমুদ্রের মতো গভীর বলে মনে করা হয়। 

আর সবুজ?
ঘুম থেকে উঠে যদি দেখেন সবুজ পাহাড়, আর পাহাড় আর আকাশে যতদূর চোখ যায় কেবল সবুজের সমারোহ, তবে কেমন অনুভূতি হবে আপনার! একরাশ প্রশান্তি আর সজীবতার পরশ কি আপনাকে ছুঁয়ে যাবে না! সবুজ রং সমগ্র প্রকৃতির মধ্যে ব্যাপ্ত। এই রং প্রেরণাদায়ক পরিবেশের প্রতীক। সবুজ মনকে শান্তি দেয় ও হৃদয়কে করে শীতল। মানুষকে সুখ,শান্তি,স্ফূর্তি দেয় এই সবুজ রং।

বেগুনি
বেগুনিকে বলা হয় উচ্চ চিন্তাশক্তির প্রতীক। একে আধ্যাত্মিকতার বাহকও বলা হয়। এটি অন্তর্মুখী, গভীর চিন্তা ও ধ্যানের প্রতীক, এটি রাজকীয় রং।

হলুদ
হলুদ স্নায়ু উত্তেজক রং। এটি আমাদের আবেগ-অনুভূতিকে উদ্বেলিত করে। আবার মানসিকভাবেও হলুদ সবচেয়ে প্রভাবশালী রং। খাঁটি হলুদ আমাদের মনোবল ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। জ্ঞান, বিদ্যা ও বিবেকের প্রতীক হলুদ রং। এই রং সুখ, শান্তি, জ্ঞান, যোগ্যতা, একাগ্রতা ও মানসিক উন্নতিরও প্রতীক। 

 

কালো
কালো এমন এক রং যা সব রংকে হরণ করে। মানসিকভাবে এর প্রভাব মোটামুটি। এটি একটি সুরক্ষার দেয়াল তৈরি করে, যা বাইরে থেকে আমাদের সব শক্তি শুষে নেয় এবং ব্যক্তিত্বকে রক্ষা করে।

কালো কিন্তু মূলত কোনো রং নয় বরং আলোর অভাবেই এর সৃষ্টি। এজন্যই অন্ধকারকে আমরা অনেকেই ভয় পাই।

সাদা
সাদা রং পবিত্রতা, শুদ্ধতা, বিদ্যা ও শান্তির প্রতীক। শ্রদ্ধা, ভালোবাসা আর সম্মান জানাতে আমরা সাদাকেই বেছে নেই। 

ধূসর
শীতকালে যখন গাছের পাতা ঝরে যায়, পৃথিবী যখন তার সবটুকু সবুজ হারায় তখন আমাদের মনটা কেমন বিষন্ন হয়! মনের এমন অবস্থাকেই আমরা ধূসরতার সঙ্গে তুলনা করতে পারি।


বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
এসআইএস 

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-20 12:09:08