ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

তৈলাক্ত ত্বক শীতের আশীর্বাদ কিন্তু পুরো বছর...  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯
তৈলাক্ত ত্বক শীতের আশীর্বাদ কিন্তু পুরো বছর...   তৈলাক্ত ত্বকে

তৈলাক্ত ত্বক শুষ্কতা থেকে রক্ষা করে বলে শীতের সময়ে আশীর্বাদ হলেও বছরের অন্য সময়ে বেশ ভোগায়। বিশেষ করে ধুলো-ময়লা খুব দ্রুত টানে। একটু শখ করে সাজার পর ত্বক ঘামলে তেলতেলে লাগে, মেকআপ গলে যায়।  তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যাও বেশি হয়।

ত্বক তৈলাক্ত এজন্য মন খারাপ করার কিছু নেই। নিয়মিত পরিচর্যা আর খানিকটা সচেতন হলেই তৈলাক্ত ত্বকও হয়ে উঠবে মসৃণ, কোমল আর উজ্জ্বল।

ত্বকের পরিচর্যা সম্পর্কে আমরা জেনে নেই:

মুখ ছোঁয়ার আগে আমাদের অবশ্যই ভালো করে হাত ধুয়ে নিতে হবে যাতে হাতে লুকিয়ে থাকা জীবাণু আর ময়লা আমাদের ত্বক পর্যন্ত না যেতে পারে।

ব্রণের সমস্যার প্রতিকারে বিভিন্ন রাসায়নিক উপাদান সমৃদ্ধ বাজারজাত পণ্য ব্যবহার করার চেয়ে ঘরোয়া সামগ্রীই সবচেয়ে ভালো আর নিরাপদ। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ারও ভয় থাকেনা।  

তৈলাক্ত ত্বকের জন্য এক টুকরো পাকা কলা ভালোভাবে চটকে নিয়ে এতে কয়েক ফোঁটা শসার রস মেশান। এরপর মুখে,গলায় ও ঘাড়ে লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  

এক চা-চামচ মুগ ডাল সামান্য কাঁচা দুধে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে পেস্ট করে মুখে-ঘাড়ে মাখুন। একটু ঘষে ১০ মিনিট পর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এটি ত্বকের ওপরের মরা কোষের আবরণ সরিয়ে উজ্জ্বলতা ফিরিয়ে আনে।


বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯ 
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।