ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

লাইফস্টাইল

১০ হাজার জনের চেহারা মনে থাকে! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জুলাই ৫, ২০১৯
১০ হাজার জনের চেহারা মনে থাকে!  স্মৃতিতে কতো জনের চেহারা

আমরা প্রতিদিনই নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হচ্ছি। এভাবে সপ্তাহ-মাস-বছর শেষে দেখা যায় আগের পরিচিতদের সঙ্গে যোগ হয়েছে আরও কয়েক’শ বা কয়েক হাজার মানুষ। এভাবে সারা জীবনে হিসাব করলে পরিচিত মানুষের সংখ্যা দাঁড়াবে অগণিত। তবে এদের সবার কথা কি আমরা মনে রাখতে পারি, বা চেহারা দেখেই চিনে যাই? 

আমাদের মস্তিস্কেরও একটা ধারণ ক্ষমতা রয়েছে, কয়েক লাখ মানুষের নাম-চেহারা স্বাভাবিক একজন মানুষের পক্ষে মনে রাখা একটা অস্বাভাবিক ঘটনা। আমাদের মস্তিষ্ক, স্মৃতিতে কতো জনের চেহারা ধরে রাখতে পারে জানেন? প্রায় ১০ হাজার জনের।

 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি গবেষণা প্রতিবেদনে জানিয়েছেন,   
মনে রাখার ক্ষেত্রে বয়স ও মনঃসংযোগ একাগ্রতা বড় ভূমিকা পালন করে। এক জন পূর্ণবয়স্ক, সুস্থ মানুষের মস্তিষ্ক মোটামুটি গড়ে ৫ হাজার মানুষের মুখ বা চেহারা মনে রাখতে পারে। তবে বয়স অনুপাতে ধরলে, তরুণ বয়সে সেই সংখ্যা ছুঁয়ে যায় প্রায় ১০ হাজার।  

১৮ থেকে ৬১ বছর বয়সী ২৫ জনের ওপর এই এই গবেষণা চালানো হয়। এদেরকে কাছের পরিচিত মানুষরা ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যমে পরিচিতদের চেহারাও দেখানো হয়। তাদের উত্তরের ওপর ভিত্তি করে তরুণদের মনে রাখার ক্ষমতা বেশি হলে উল্লেখ করা হয়।  

কখনো হিসাব করে দেখেছেন, আসলে কতো জনের মুখ মনে করতে পারেন? একবার চেষ্টা করেই দেখুন!
 

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৯
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa