ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

রোগ-জীবাণু কুপোকাতে রান্নাঘর পরিষ্কারের স্পঞ্জ! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৫ ১০:৫৮:৩৪ এএম
পরিষ্কারের স্পঞ্জ

পরিষ্কারের স্পঞ্জ

জটিল রোগ থেকে মুক্তি পেতে আমরা নির্ভর করি অ্যান্টিবায়োটিকের ওপরে। কিন্তু  রোগ-জীবাণুর বিরুদ্ধে অ্যান্টিবায়োটিকের চেয়েও কার্যকরভাবে লড়তে পারে রান্নাঘর পরিষ্কারের স্পঞ্জ। 

অবাক হচ্ছেন তো, সম্প্রকি একদল মার্কিন গবেষক তাদের গবেষণায় দেখেছেন, রান্নাঘরের স্পঞ্জের মধ্যে থাকা ভাইরাস দিব্যি ব্যাকটেরিয়াদের রুখে দিতে পারে। যা নাকি অনেক অ্যান্টিবায়োটিকও করে উঠতে পারে না।

এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, রোববার (২৩ জুন) আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি'র বার্ষিক বৈঠকে এই গবেষণা সামনে আনা হয়। 

গবেষণা বলছে, বিষয়টির সত্যতা যাচাই করতে রান্নাঘরের স্পঞ্জে থাকা দু'টি ফেজ বা ভাইরাসকে এই কাজে ব্যবহার করা হয়েছিল। দেখা গেছে, এই দু’টি প্রাণী ব্যাকটেরিয়া মারতে সক্ষম।

গবেষণার পক্ষে যুক্তি দিতে গিয়ে নিউইয়র্ক ইনস্টিটিউট অফ টেকনোলজির শিক্ষার্থী ব্রায়ানা ওয়েইস জানান, আমাদের গবেষণায় দেখা গেছে, মাইক্রোবিয়াল বা ভাইরাসগুলো যেকোনো পরিবেশে এই ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।

এছাড়াও, গবেষকরা দু'টি পর্যায়ে বিষয়টিকে পরীক্ষা করে দেখেছেন, স্পঞ্জের মধ্যে থাকা ভাইরাসগুলো অন্য মানুষের শরীরে থাকা ব্যাকটিরিয়াকে মারতে পারে কিনা। পরীক্ষায় প্রমাণিত, স্পঞ্জের ভাইরাস সেটাও পারে।


গবেষকরা আশা করছেন, এই গবেষণা ভবিষ্যতে ব্যাকটেরিয়া ধ্বংসের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনবে। খুব দ্রুতই এর ব্যবহার নিয়ে বিস্তারিত জানানো হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। 


বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এসআইএস

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-25 10:58:34