ঢাকা, রবিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

আমে আপ্যায়ন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২১ ৫:০৭:০০ পিএম
পাটিসাপটা পিঠা

পাটিসাপটা পিঠা

বাড়িতে অতিথি এলে কী দিয়ে আপ্যায়ন করবেন? আমের দিনে এটা নিয়ে ভাবতেই হবে না। খুব সহজেই তৈরি করা যায় আমের এমন কয়েকটি রেসিপি জেনে নিন।

পাটিসাপটা পিঠা

উপকরণ 
ময়দা ২ কাপ, চিনি ১ কাপ, পানি প্রয়োজনমতো।

পুরের জন্য ঘন দুধ চার কাপ পাকা আমের কাঁথ এক কাপ, পোলাওয়ের চাল(দুই টেবিল চামচ) ভিজিয়ে ব্লেন্ড করে নিন) চিনি আধা কাপ, এলাচগুঁড়া ও লবণ সামান্য।

প্রণালী 
ময়দা চিনির সিরা ও প্রয়োজনমতো হালকা গরম পানি দিয়ে মিশিয়ে মাঝারি ঘন মিশ্রণ তৈরি করে রেখে দিন। 

এবার পুরের সব উপকরণ একসঙ্গে হাঁড়িতে চুলার হালকা আঁচে রান্না করুন। ঘন ঘন নাড়তে হবে যেন নিচে লেগে না যায়। ঘন হয়ে এলে নামিয়ে ছড়ানো একটি প্লেটে ঢেলে ক্ষীর ঠাণ্ডা করে নিন।  
 
প্যান গরম হলে তাতে অল্প তেল ব্রাশ করে নিন। ময়দার মিশ্রণ আধা কাপ পরিমাণ ঢেলে প্যান ঘুরিয়ে বড় রুটির মতো তৈরি করুন। ২-৩ মিনিট পর একপাশ থেকে পুর রেখে পাটিসাপটা পিঠাগুলো ভাঁজ করে তুলে নিন। 

লাচ্ছি লাচ্ছি 
পাকা আম কিউব করে কাটা তিন কাপ। চিনি দুই টেবিল চামচ(স্বাদমতো)। মিষ্টি দই দেড় কাপ। পানি ২ কাপ। ভ্যানিলা এসেন্স সামান্য(ইচ্ছা)। সাজানোর জন্য পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ ও বরফ কুচি। 

সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। স্বচ্ছ গ্লাসে ঢেলে পেস্তা বাদাম কুচি ও বরফ কুচি(ইচ্ছা) দিয়ে পরিবেশন করুন আমের লাচ্ছি। 


আমের পুডিংআমের পুডিং

উপকরণ
দুধ এক কাপ, ডিম চারটি, চিনি আধা কাপ, পাকা আমের রস আধা কাপ ও আমের কিউব করে কাটা আধা কাপ।

যভাবে করবেন 
আমের রসে চিনি দিয়ে জ্বাল দিয়ে নিন। আমের কিউব ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পুডিংয়ের মিশ্রণ বানিয়ে নিতে হবে। পুডিং তৈরির পাত্রে ক্যারামেল করে পুডিংয়ের মিশ্রণ ও আমের টুকরা দিতে হবে। এবার পাত্রের মুখ বন্ধ করে প্রেসার কুকারে পরিমাণমতো পানি দিয়ে ১০ টি সিটি দিন। 


হয়ে গেলে পাত্রে ঢেলে, ঠাণ্ডা করে পছন্দমতো কেটে পরিবেশন করুন। 


বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ২১, ২০১৯
এসআইএস

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-21 17:07:00