bangla news

সংসার সামলাতেও জানতে হবে বাজেট 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৩ ৫:৫৬:৪৬ পিএম
হোমমেকার

হোমমেকার

আয় ব্যয়ের সমন্বয় করে প্রতিদিনের সংসার চালাতে হোমমেকারকেও(গৃহকর্ত্রী) জানতে হয় জাতীয় বাজেটে নিত্য প্রয়োজনীয় কোন পণ্যের দাম বাড়ছে।

এরই মধ্যে শুরু হয়েছে বাজেট অধিবেশন। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদের বাজেট ঘোষণা অনুযায়ী ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার হতে যাচ্ছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। 

আমাদের জীবনযাপনের জন্য প্রয়োজন এমন পণ্যের মধ্যে দাম বাড়ছে বেশ কিছু গৃহস্থালি সামগ্রীর। আসবাবপত্র, প্লাস্টিকের তৈরি পণ্য, অ্যালুমিনিয়ামের হাড়ি-পাতিল, থালা-বাসন রয়েছে সেই তালিকায়। 


উৎপাদন পর্যায়ে ট্যারিফ মূল্যের পরিবর্তে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করায় এলপি গ্যাস, গুঁড়া মসলা, টমেটো কেচাপ, চাটনি, ফলের জুস, টয়লেট টিস্যু, টিউবলাইট, চশমার ফ্রেমের দাম বাড়তেও পারে। বাড়তে পারে সয়াবিন, পামঅয়েল ও সরিষার তেলসহ সব ধরনের ভোগ্য পণ্যের দাম। দাম বাড়ার তালিকায় আরও আছে শখের স্বর্ণ ও রূপার গয়না। 

পোশাকের মূল্যের ওপর আড়াই শতাংশ ভ্যাট বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া পোশাক তৈরির ওপর ১০ শতাংশ হারে ভ্যাট আরোপ হতে পারে বলেও উল্লেখ করায়, রেডিমেটের পাশাপাশি পোশাক তৈরি করতেও খরচ বাড়তে পারে। 

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জুন ১৩, ২০১৯ 
জিসিজি/এসআইএস


 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-13 17:56:46