ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

ফল খাবেন কখন? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১১ ৫:৫১:২২ পিএম
পাকা আম

পাকা আম

মধু মাস যদিও শেষের দিকে, তবে আমাদের দেশে ফলের মৌসুম এখনো চলছে। গাছে গাছে ফলের রাজা সবুজ-হলুদ পাকা আম, জাতীয় ফল কাঁঠাল আরও আছে জাম-জামরুল-লিচু। এত এত পছন্দের পুষ্টিকর রসালো ফল, প্রশ্ন হচ্ছে কখন খাওয়া শরীরের জন্য সবচেয়ে ভালো?

ফল খাওয়ার সঠিক সময় জানালেন অ্যাপোলো হাসপাতালের প্রধান পুষ্টিবিদ তামান্না চৌধুরী। 

তিনি বলেন, খালি পেটে ফল খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। আবার ভর-পেট খাবার খেয়ে যদি ফল খান, তবুও অস্বস্তি ও হজমের সমস্যা হতে পারে। 

তাহলে? ফল খাওয়ার সব চেয়ে ভালো সময় হচ্ছে সকালে নাস্তা ও দুপুরের লাঞ্চের মাঝে ১১ টার দিকে। এসময় অনেকেই হালকা কিছু খাবার খান। অন্য খাবারের পরিবর্তে এক বাটি মৌসুমী ফল খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়। 

আর দুপুরে বা রাতের খাবারের সময় যদি ফল খেতে চান, তবে অবশ্যই নিয়মিত যে পরিমাণ খাবার খান, তার চেয়ে পরিমাণে কমিয়ে খাবেন। সেই পরিমাণে ফল খেতে পারেন। 

ফল খুব পছন্দের ও উপকারী হলেও খেতে হবে কিন্তু ক্যালোরি হিসাব করে। যেমন একটি আম খেলে আমরা ২০০ ক্যালোরি পাই। যারা ওজন কমানোর চেষ্টায় থাকেন, তারা যদি এই পরিমাণে বাড়তি ক্যালোরি যোগ করেন প্রতিদিনের খাবারের সঙ্গে, তাহলে ওজন কিন্তু বেড়ে যাবে। 

যদি ডায়াবেটিক থাকে তবে, অন্য ফলের পরিবর্তে মাঝে মাঝে আধা কাপ মিষ্টি ফল খেতে পারবেন বলেও জানান তামান্না চৌধুরী।  

 

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ১১, ২০১৯ 
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-11 17:51:22