ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চর্বির ভালো-মন্দ 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, মে ২, ২০১৯
চর্বির ভালো-মন্দ  বাদাম, তেলসমৃদ্ধ মাছ

হৃদপিণ্ড জটিলতার অন্যতম কারণ ফ্যাট বা চর্বি। লাল মাংস বা মাংসজাত খাবার, কেক, বিস্কুটের মধ্যে উচ্চমাত্রায় ফ্যাটি এসিড থাকে। যেগুলো আমাদের শরীরের জন্য ক্ষতিকর। 

তবে জেনে রাখুন, সব ধরনের ফ্যাট কিন্তু ক্ষতিকর না। মৃত্যুর ঝুঁকি কমায় এমন ফ্যাটও রয়েছে বাদাম, তেলসমৃদ্ধ মাছ এবং দুগ্ধজাতীয় খাবারে।

 

সম্প্রতি ফ্যাটের উপকারী কয়েকটি দিক নিয়ে প্রতিবেদনে হাফিংটন পোস্ট ও সিডনি মর্নিং হেরাল্ড উল্লেখ করেছে: 

চর্বি নয়, কার্বোহাইড্রেট
স্নেহজাতীয় খাবার বেশি গ্রহণের ফলে মানুষ মুটিয়ে যায়। কার্বোহাইড্রেট থেকে আমাদের দেহে খুব কমই ফ্যাট তৈরি হয়। কারণ এগুলো ফুয়েল হিসেবে দেহে ব্যবহৃত হয়। তবে অতিরিক্ত কার্বোহাইড্রেট দেহে জমা হলে সেগুলো ফ্যাটে পরিণত হয়।

ফ্যাট শক্তির যোগানদাতা 
কার্বোহাইড্রেট থেকে আমরা সবচেয়ে বেশি এনার্জি বা শক্তি পেয়ে থাকি। তবে জেনে রাখা ভালো ফ্যাট থেকে দেহের জন্য এক চতুর্থাংশ শক্তি আমরা পাই।

কম এনার্জি গ্রহণ অধিক ওজন হ্রাস
দেহের ফ্যাট ঝেড়ে ফেলার সর্বোৎকৃষ্ট মাধ্যম হচ্ছে এনার্জি কম গ্রহণ করে শারীরিক কাজ-কর্ম বাড়িয়ে দেওয়া। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে কম এনার্জিসমৃদ্ধ খাবার খান।

নারীর প্রজনন ক্ষমতায় ফ্যাট
বডি ফ্যাট নারীদের ফার্টিলিটি বা প্রজনন ক্ষমতার জন্য খুবই প্রয়োজন। একজন পূর্ণবয়স্ক নারীর দেহের ওজনের ২০-৩০ ভাগ হচ্ছে ফ্যাট যা পুরুষের দ্বিগুণ। যদি এই হার ১৮ ভাগের নিচে কিংবা ৫০ ভাগের ওপরে চলে যায় তাহলেও নারীর প্রজনন বাধাগ্রস্ত হয়।  

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, মে ০২, ২০১৯
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।