ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বৈশাখে মনের মতো সাজতে ও সাজাতে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৯
বৈশাখে মনের মতো সাজতে ও সাজাতে  আলপনা

তরুণ-তরুণী থেকে শিশু-বৃদ্ধ বৈশাখ এলেই সবার গাল রাঙাতে দেখি আলপনার রঙে। বাঙালির প্রাণের উৎসবের আনন্দ বাড়াতে কোথাও ছাড় দিতে চাই না আমরা। 

বৈশাখী রং শুধু গালেই নয়, ঘরও রাঙিয়ে নেন অনেকেই। ঘরের আলপনা, তাজা ফুল আর প্রদীপের ব্যবহারে ঘরে আসবে বাঙালিয়ানার পুরোটাই।

সেই সাথে বিশেষ দিনের খাবারগুলো যদি পরিবেশনের করতে পারেন কলাপাতা বা মাটির পাত্রে, তবে তো কথাই নেই।  


আমাদের হাজার বছরের গৌরবময় সংস্কৃতির পরিচয় উঠে আসতে পারে ঘরের আলপনায়। আঁকতে পারেন একতারা, ঢোল, পাখি, লতা, পাতা ও বিভিন্ন ফুল।  

বৈশাখের রং মানেই লাল-সাদা, লাল-সাদার পাশাপাশি আলপনার রঙে হলুদ-সবুজ-কমলাও বেশ ভালো লাগবে।  


ফ্ল্যাটে বা বাড়িতে ঢোকার মুখে বৃত্তাকার আলপনা করতে পারেন। আলপনা যেহেতু কয়েকদিনের জন্য তাই প্লাস্টিক পেইন্ট দিয়ে আলপনা করানোই ভালো হবে। কারণ প্লাস্টিক পেইন্ট তাড়াতাড়ি শুকিয়ে যায় আবার ঘষা দিলে উঠে যায়। এছাড়া আইকা/আঠা, রঙের পাউডার সেই সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়েও আলপনা করা যেতে পারে।

বসার ঘরের মেঝেতে হালকা আলপনা করার পর ফাঁকাস্থানগুলো রঙের সঙ্গে মিল রেখে গোলাপ, গাঁদা, রজনীগন্ধার পাপড়ি ছড়িয়ে দিন।

এবার পরিবেশ আরও মোহনীয় করতে প্রদীপ জ্বালিয়ে দিতে পারেন। দেখবেন আলপনাতেই উৎসবের আমেজে পরিপূর্ণ হয়ে উঠেছে ঘর।  

 মাটির পাত্র
ঘর সাজানো হলো এবার খাবার পরিবেশনের জন্য চাই মাটির পাত্র। বাংলাদেশ শিশু একাডেমির বিপরীতে, কলাবাগানের ফুটপাতে, ঢাকা কলেজের সামনের ফুটপাতে, আসাদ গেট এলাকায় পাবেন মাটির পাত্র। এছাড়া আড়ং, যাত্রা, ক্লে-ইমেজ হ্যান্ডমেইড সানরাইজ প্লাজার সিরমিক, মিরপুরের শিল্পচর্চা, মোহাম্মদপুরের আইডিয়া ক্রাফটস, শাহবাগ আজিজ মার্কেটে আইডিয়াস কর্নারসহ বেশকিছু দোকান রয়েছে যেগুলোতে মাটির জিনিসপত্র পাবেন।

মাটির মগ, গ্লাসের দাম পড়বে ৫০ টাকা, জগ ১২০-১৫০ টাকা, মাটির চমৎকার থালা ৭০-১২৫ টাকায়, পান্তা খাবার সানকিগুলো পাবেন ৫০ টাকার মধ্যেই ছোট পিরিচের দাম পড়বে ২৫-৪০ টাকা, ঢাকনাসহ কারি ডিশ পাবেন ৫০-১২০ টাকায়। মাটির কাপ-পিরিচ ২০-৪০ টাকা, বিভিন্ন সাইজের মাটির বাটি পাওয়া যাবে ৩০-১২০ টাকায়।


বৈশাখে মনের মতো সাজতে ও সাজাতে একটু সময় থাকতেই সব গুছিয়ে নিন।  


বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৯
এসআইএস   

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।