ঢাকা, শুক্রবার, ৮ শ্রাবণ ১৪২৮, ২৩ জুলাই ২০২১, ১২ জিলহজ ১৪৪২

লাইফস্টাইল

বিশুদ্ধ পানির খোঁজে

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১১
বিশুদ্ধ পানির খোঁজে

আমরা জানি পানির অপর নাম জীবন। তবে তা হতে হবে বিশুদ্ধ জীবাণুমুক্ত।

আসলে নিরাপদ-বিশুদ্ধ পানির অপর নামই জীবন। আমাদের শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত বিশুদ্ধ পানির প্রয়োজন। শরীরে বিশুদ্ধ পানির অভাবে ডায়রিয়া, জন্ডিস, টাইফয়েডের মতো মারাত্বক নানা রকম রোগ হতে পারে।  

পানি ফুটিয়ে খেলে এসব রোগের প্রকোপ অনেকটাই কমে যায়। তবে নিয়মিত পানি ফোটানোর ঝামেলাও অনেক। আর গরম পানি শরীরে পড়ে দুর্ঘটনাও ঘটতে পারে।

সহজে পানি বিশুদ্ধ করার জন্য আমরা সাহায্য নিতে পারি ফিল্টারের। বিভিন্ন ধাপে ক্ষতিকারক জীবাণু ধ্বংস করে এটি পানি বিশুদ্ধ করে।

প্রতিদিনের কাজ সহজ করতে ফিল্টার আমাদের সংসারের অত্যন্ত প্রয়োজনীয় পণ্য। এটি ব্যবহার করাও সহজ। পানি ফুটানোর ঝামেলা থেকেও মুক্তি পাওয়া যায়। আর বেশ কিছুটা সময়ও সাশ্রয় হয়।

বাজারে প্লাস্টিক ও কাচের তৈরি নরমাল ওয়াটার ফিল্টার এবং ইলেক্ট্রনিক ওয়াটার ফিল্টার পাওয়া যায়।

বিভিন্ন ব্রান্ড এবং সাইজের এসব ফিল্টারের দাম রয়েছে হাতের নাগালেই। ১০-৪০ লিটারের নরমাল ফিল্টারের দাম ১৫০০-৪০০০ টাকা, ইলেক্ট্রনিকস ফিল্টারের দাম ৩ থেকে সাড়ে ৮ হাজার টাকা। ইলেক্ট্রনিকস ফিল্টারের বৈশিষ্ট্য হলো এটি পানি বিশুদ্ধ করে এবং এটি থেকে গরম ও ঠাণ্ডা পানিও পাওয়া যায়।

রাজধানীর বসুন্ধরা শপিংমল, স্টেডিয়াম মার্কেট, নিউমার্কেট, মৌচাক মার্কেট, বায়তুল মোকাররমসহ সব মাকের্টেই ফিল্টার পাওয়া যায়।  

বেশিদিন ধরে বিশুদ্ধ পানি পেতে নিয়মিত ফিল্টারের যত্ন নিতে হবে। প্রতিদিন পানি পাল্টে দিতে হবে। আর সপ্তাহে একবার ফিল্টারের সব অংশ ডির্টাজেন্ট দিয়ে পরিস্কার করতে হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa