bangla news

সুস্বাস্থ্যের জাদুকর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১১-২৪ ৩:২৫:২৭ এএম

একবার ভাবুন তো- কোন কোন বিষয়টি আপনার কাছে স্বাস্থ্যকর আর কোন বিষয়টি নয়! স্বাস্থ্যসম্মত খাবার আর নিয়মিত শরীরচর্চার কথা বলে এ প্রশ্নের হাত থেকে নিস্তার পেতে চাইবেন অনেকেই।

একবার ভাবুন তো- কোন কোন বিষয়টি আপনার কাছে স্বাস্থ্যকর আর কোন বিষয়টি নয়! স্বাস্থ্যসম্মত খাবার আর নিয়মিত শরীরচর্চার কথা বলে এ প্রশ্নের হাত থেকে নিস্তার পেতে চাইবেন অনেকেই। কিন্তু অনেকেরই জানা নেই সুস্বাস্থ্য রক্ষার জন্য রয়েছে আরও কিছু কৌশল। যা সত্যিই অবাক করার মতো। সুস্বাস্থ্য রক্ষার সেই চমকপ্রদ কৌশল নিয়ে লিখেছেন এজি মাহমুদ

ছবি যেন শুধু ছবি নয়:
ছবি তুলতে কে না পছন্দ করেন? জীবনের আনন্দঘন সব মুহূর্তকে স্মৃতির অ্যালবামে ধরে রাখার জন্য বিকল্প নেই ফটোগ্রাফির। আর তাই ছুটির দিনগুলোতে কোথাও ক্যামেরা হাতে বেরিয়ে পড়লে মন্দ হয় না। কি‘ এখন আর কেবল স্মৃতিকে আঁকড়ে ধরে রাখা নয়। সুস্বাস্থ রক্ষার জন্য আপনাকে সাহায্য করতে পারে ফটোগ্রাফ। কারণ সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, জীবনের পুরনো কোনো আনন্দঘন মুহূর্তই হয়ে উঠতে পারে সুস্বাস্থ্যর কারণ। আর সেই পুরানো স্মৃতি আপনাকে মনে করিয়ে দেবে ক্যামেরার চোখে ধরে রাখা মুহূর্ত। যা আপনাকে কিছুক্ষণের জন্য হলেও ফিরিয়ে নেবে সেই সুখময় সময়ে। যা সুস্বাস্থ্য বার্তা বয়ে আনতে পারে আপনার দেহমনে।

ইন্টারনেট আগ্রহ:
আজকাল অনেকেই ভাবছেন, বিভিন্ন সামাজিক যোগাযোগের ওযেবসাইট ফেসবুক-টুইটার কিংবা গুগল প্লাসে লগইন থাকার মানে শুধু সময় কাটানো বা সময়ের অপচয় ছাড়া ভিন্ন কিছু নয়। কি‘ সম্প্রতি ইউনির্ভভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলসের এক গবেষণায় বেরিয়ে এসেছে অন্যরকম এক তথ্য। গবেষকরা জানিয়েছেন, মস্তিষ্কের উন্নয়নের ক্ষেত্রে ওয়েব ব্রাউজিং ও ওয়েবপেজ সার্চিং বিশেষ ভূমিকা রাখতে সক্ষম। শুধু তাই নয়; ভাষাগত জ্ঞানের উন্নতি সাধনেও ইতিবাচক ভূমিকা রাখছে এই ওয়েবসাইটগুলো। পাশাপাশি ইন্টারনেট ব্যবহারকারীদের যে কোনো বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে থাকে ওয়েব ও ইন্টারনেট ব্রাউজিং।

কান্না:
অনাবিল হাসি আমাদের হার্টের জন্য উপকারী। কি‘ চোখের জল ঝরানো কান্নাও যে স্বাস্থের জন্য উপকারী হতে পারে তা বহু বছর ধরেই ছিল অজানা। ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা ফাউন্ড ইউনিভার্সটির এক গবেষণায় দেখা গেছে, কান্নার পর যে কোনো মানুষই বেশ স্বস্তি অনুভব করে। এখানেই শেষ নয়; কান্নার মাধ্যমে মানুষের শরীর থেকে এমন অনেক ভৌত ক্ষতিকারক পদার্থ বেরিয়ে যায় যার নিঃসরণ অন্য কোনোভাবে সম্ভব নয়। তাই কোনো আবেগতাড়িত দিনে কিছুটা কান্নার মাধ্যমে যদি নিজেকে হালকা করে ফেলার পাশাপাশি শারীরিক অবস্থার উন্নতি করা যায় তা মন্দ নয় বৈকি!


বিয়ে:
বিয়ে নিয়ে অনেককেই আজকাল বেশ শঙ্কিত থাকতে দেখা যায়। ভবিষ্যতে অনাগত অতিথিকে নিয়েও সেই শঙ্কার মাত্রা কম নয়। কি‘ এসব শঙ্কাকে অহেতুক কৌতুক ছাড়া আর কিছুই নয় বলে সাম্প্রতিক গবেষণা এবং পরিসংখ্যানে জানা গেছে। গবেষণায় আরও জানা গেছে, বিয়ে করার সিদ্ধান্ত আপনাকে করে তুলতে পারে সুস্বাস্থের অধিকারী। এ নিয়ে ১৫ লক্ষ মানুষের ওপর এক জরিপ করে দেখা গেছে যে, যে সব দম্পতি দুটি সন্তানকেই যথেষ্ট মনে করেছেন তারা বিভিন্ন শারীরিক ঝুঁকির হাত থেকে শঙ্কামুক্ত আছেন। বিয়ের কারণে ক্যান্সার-হৃদরোগের হারও সুখী বিবাহিত দম্পতিদের মধ্যে অনেকাংশে কম বলে জানা গেছে। এছাড়াও বিভিন্ন গবেষণায় আরও বেরিয়ে এসেছে যে, বিবাহিতরা অবিবাহিতদের থেকে তুলনামূলক বেশি দীর্ঘায়ু লাভ করেন।

ঘরের কাজে সাহায্য:
ঘরের কাজ? এ আর এমন কঠিন কী? ঘর পরিষ্কার পরিছন্ন রাখা আর টুকটাক রান্না এই তো! কি‘ অনেকেই জানেন না যে, ঘরের কোনো আসবাবপত্র একবার সরিয়ে রাখতে গেলে যে পরিমাণ উপকার হয় তা প্রায় ২২ মাইল হাঁটার চেয়ে কোনো অংশে কম নয়। আরও অবাক করা তথ্য হলো, শুধু ঘরের কাজ সামলে এক বছরে প্রায় ৫০ হাজার ক্যালরি উধাও করে দেওয়া সম্ভব যা নিয়মিত জিমনেশিয়ামের ফ্রি-হ্যান্ড এক্সারসাইজের রুটিন মেনেও সম্ভব হবে না। এছাড়াও নিয়মিত গৃহকর্মের রুটিন নারীর ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করে বলেও জানিয়েছে ক্যান্সার রিসার্চ ইউকে ফাউন্ডেশন।
 
আড্ডা থেরাপি:
সবরকম সামাজিক সম্পর্কের তালিকায় শীর্ষে রয়েছে বন্ধুতা। গবেষণায় জানা গেছে, বন্ধু-বান্ধবীদের সঙ্গ আপনাকে মানসিকভাবে চাঙ্গা করে তুলতে পারে এমনভাবে যা প্রতিদিন তিনকাপ চায়ের সমপরিমাণ এনার্জির কাজ করে। এছাড়াও অবসাদগ্রস্ততা ও একাকিত্বকে হঠিয়ে জীবনকে কর্মমুখর করে তুলতে বন্ধুদের আড্ডার বিকল্প নেই। ব্রিগহাম ইয়ং ইউনিভার্সিটির ছাত্রছাত্রীদের ওপর এক গবেষণায় জানা গেছে, বিশ্ববিদ্যালয় জীবনে বন্ধুদের সঙ্গ আপানার পরিবেশ ও আচরণে শতকরা ৫০ ভাগ ইতিবাচক ভাবনা ও শারীরিক সুস্থতা গড়ে তুলতে সক্ষম। আরেক জরিপে পাওয়া গেছে ধূমপায়ীদের জন্য আরেকটি বিচিত্র তথ্য, বন্ধুরা যে পরিমাণ একাকিত্ব দূর করতে পারে তা বন্ধুহীন পরিবেশে একজন ধূমপায়ীকে দিনে প্রায় ১৫টি সিগারেট বেশি খেতে বাধ্য করে তোলে।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-11-24 03:25:27