ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news

বেঁচে যাওয়া খাবারের অপেক্ষায় থাকে ওরা...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-৩০ ৫:১৬:৩১ পিএম
অন্নদান

অন্নদান

ক্ষুধা মুক্ত একটি বাংলাদেশ গড়ে তুলতে প্রচেষ্টা বিডির নতুন প্রজেক্ট ‘অন্নদান’। বিয়ে বাড়ি, রেষ্টুরেন্ট, বিভিন্ন অনুষ্ঠানে অতিথি অাপ্যায়নের জন্য হরেক রকমের খাবার তৈরি করা হয়। 

এধরনের আয়োজনে প্রায়ই অনেক খাবার থেকে যায়। বেঁচে যাওয়া খাবারগুলো হয়ত ডাস্টবিনে অথবা ফ্রিজে চলে যায়। কিন্তু আমাদের চার পাশের অনেক অসহায় ক্ষুধার্ত মানুষ ক্ষুধার জ্বালায় রাতে ঘুমাতে পারে না।  

দেশের বিভিন্ন স্থানে এমন হাজার হাজার মানুষ রয়েছে। তাই প্রচেষ্টা বিডি এমন মানুষদের মুখে খাবার তুলে দিতে অনুষ্ঠানের বেঁচে যাওয়া খাবারগুলো নিয়ে পৌঁছে দিচ্ছে তাদের কাছে। 

রাস্তার ময়লা থেকে প্লাস্টিকের বোতল খুঁজে সেগুলো বিক্রি করে জীবন চলে ১০ বছরের মানিকের। পর্যাপ্ত টাকা আয় না হওয়ায়, প্রায়ই রাতে না খেয়েই ঘুমিয়ে যায় সে। একদিন ঘুম ভেঙে দেখে ‌একজন তাকে আদর করে ডেকে তুলে বিয়ে বাড়ির কাচ্চি খেতে দিয়েছে। প্রথমে সে ভেবেছে এটি সত্যি নয় স্বপ্ন। তবে না, খাবারের স্বাদ পেতেই বুঝে গেল, স্বপ্ন নয় সত্যি! 

মহৎ এই উদ্যোগ পরিচালনা করছেন সাইফুল ইসলাম ও তার মতোই কয়েক জন তরুণ।  
সাইফুল ইসলাম জানান, শুধু বেঁচে যাওয়া খাবার এনে দেয়াই নয়, সারা বছরই অসহায় মানুষের জন্য কাজ করেন তারা। এরমধ্যে রয়েছে শীতবস্ত্র বিতরণ, বন্যায় ত্রাণ দেয়া, ছোট শিশুদের পড়ার খরচ এবং পোশাকও দিয়ে থাকেন তারা। 

সাইফুল বলেন, খাবারগুলো মানুষ যেভাবে দেয়, আমরা সেভাবেই সবাইকে দেই না, এক জনের পরিমাণমতো প্যাকেট করে তারপর দেই। যেন যারা খাবারটা নিচ্ছে তারা হীনমন্যতায় না ভুগে। 

খাবার বেঁচে গেলে, ফেলে না দিয়ে মানিকদের মতো শিশুদের কাছে পৌঁছে দিতে শুধু একটি কল করতে পারেন 01515-258716 এই নাম্বারে। 


বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
এসআইএস

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-30 17:16:31