ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৮ এপ্রিল ২০১৯
bangla news

যা দাঁতের ক্ষতি করে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৫ ১২:৪২:৪৫ পিএম
দাঁতের যত্নে

দাঁতের যত্নে

দাঁতের মর্ম বুঝতে দাঁত হারানো পর্যন্ত অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ নয়। দৈনন্দিন নানা অভ্যাসে নিজের অজান্তে বা অবহেলায় দাঁতের ক্ষতি হচ্ছে। পরে দুঃখ করার পরিবর্তে, এখন থেকেই সচেতন হলে দাঁত ও মাড়ি থাকবে সুস্থ ও সুন্দর। 

যেভাবে দাঁতের ক্ষতি হয়: 

 

...

ফ্লসিং না করা
আমরা সবাই জানি যে আমাদের দিনে দু’বার ব্রাশ করতে হবে। কিন্তু আমরা যা জানি না তা হল, ফ্লসিং করাও সমানভাবে গুরুত্বপূর্ণ। এটি খাদ্য কণার কারণে দাঁতের মধ্যে তৈরি হওয়া ব্যাকটেরিয়া অপসারণ করতে সাহায্য করে।  

 

চিনি 
চিনি আমাদের যেমন পছন্দ, ঠিক তেমনি ব্যাকটেরিয়াদেরও খুব পছন্দ। অতিরিক্ত চিনি খেলে দাঁত ক্ষতিগ্রস্ত হয়।

তামাক 
তামাক, ধূমপান মস্তিষ্কে রক্ত সরবরাহকে বাধাগ্রস্ত করে, এটি থেকে মুখে ক্যান্সারও হতে পারে।

আইস আইস!
আমাদের সবারই পছন্দ ঠাণ্ডা পানীয়। তবে বরফ-ঠাণ্ডা খাবার আমাদের দাঁতের জন্য ক্ষতিকর।

টুথব্রাশ 
শেষ কবে আপনার ব্রাশটি বদলেছেন? দীর্ঘদিন টুথব্রাশ ব্যবহার করা উচিত নয়, এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে যা সংক্রমণের কারণ হতে পারে। তিন থেকে চার মাস পরপর ব্রাশটি বদলে নিতে হবে। 

..
খাওয়ার পরই ব্রাশ
অনেকেই মনে করেন খাওয়ার পরই সঠিকভাবে ব্রাশ করা দাঁতের জন্য ভালো। তবে বিশেষজ্ঞরা বলেন খাওয়ার পরে অন্তত আধাঘণ্টা অপেক্ষা করুন। এরপর ভালোভাবে ব্রাশ করে নিন।

প্যাকেট বা বোতল খোলা

একটা চিপস বা মশলার প্যাক খুলতে হবে? চিন্তা কি দাঁত দিয়েই ছিঁড়ে ফেললেন। আবার কাপড় থেকে ট্যাগ ছেঁড়া বা বোতলের মুখ খোলা, সবই করেন দাঁত দিয়ে। কিন্তু এটি দাঁত এবং মস্তিষ্ক উভয়ের জন্যই অত্যন্ত ক্ষতিকর। দাঁত শুধু খাদ্য চিবানোর জন্য, ছুরি, কাচির কাজগুলো দাঁত দিয়ে করবেন না। 

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
এসআইএস 


 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14