ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নারীরা কোথায় সুখী!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
নারীরা কোথায় সুখী! কর্মজীবী নারী

কর্মজীবী নারীরা কর্মক্ষেত্রের মানসিক চাপের কথা প্রায়ই বলেন। অনেক সময় মনে হয় অফিস থেকে বের হয়ে যেতে পারলেই মনে হয় তার যত সুখ। তবে গবেষণা কিন্তু একথা বলে না। কথায় আছে, নারীর মন বোঝা বড় দায়। আসলেও কি তাই!

সম্প্রতি পেন স্টেট ইউনির্ভাসিটির একদল গবেষক ১২২ জন কর্মজীবী বিবাহিত নারীর ওপরে সপ্তাহব্যাপী এক জরিপ চালিয়ে দেখেছেন, নারীরা আসলে কর্মক্ষেত্র থেকে ঘরেই বেশি মানসিক চাপে থাকেন। আর এজন্য ঘরের তুলনায় তারা কর্মক্ষেত্রে থাকার সময়টাই বেশি সুখের মনে করেন।

দিনের ভিন্ন ভিন্ন সময়ে তাদের মানসিক অবস্থা জেনে এই প্রতিবেদন দেয়া হয়।  

জরিপেরই এই ফলাফলে অবাক হচ্ছেন? আরও অবাক করা বিষয় হচ্ছে পুরুষরা কিন্তু কর্মক্ষেত্রের তুলনায় ঘরেই বেশি সুখী। এর কারণ হিসেবে বলা হয়েছে, নারীরা খুব চাপ নিয়ে কাজ চালিয়ে যেতে পারেন না। কাজের ক্ষেত্রে সন্তুষ্টি না থাকলে তারা অন্য কাজ দেখেন বা কাজ ছেড়েও দেন অনেক সময়। অন্যদিকে পুরুষের কাজ বা কাজের পরিবেশ পছন্দ না হলেও কাজটি তাকে বেশিরভাগ ক্ষেত্রেই করে যেতে হয়। যেজন্য ঘরে ফিরে তিনি অনেক রিল্যাক্স ফিল করেন। এদিকে নারীকে বাইরের কাজ করে ঘরে ফিরে পুরো সংসার সামলাতে হয় প্রায় এক হাতে। এজন্য বাইরের সময়টাই তিনি অপেক্ষকৃত ভালো অনুভব করেন।  
বাচ্চা থাকলে, ঘরে ফিরে সন্তানদের কাছে পেয়ে মায়েরা কিন্তু বেশ ভালোই সময় কাটান, যদিও অনেক বেশি কাজ করতে হয়, তবে মানসিক চাপ কমে যায়।  

কর্মজীবী নারীদের জন্য ঘরও সুখের হতে পারে, যদি সঙ্গী ও পরিবারের ‍অন্যদের সঙ্গে সম্পর্ক ভালো থাকে। সারাদিনের বাইরের কাজ শেষে ফিরেও যখন ঘরের কাজগুলো করতে হয়, প্রিয় মানুষটি যদি একটু রান্নাঘরে গিয়ে তাকে সঙ্গ দেন, গল্প করেন বা সালাদ কাটেন। তাহলেই নারী ভালো থাকবেন ঘরে-বাইরে।   

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ১৮ ডিসেম্বর, ২০১৮
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।