bangla news

রস-কদমের কদর 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-৩০ ৫:৪৮:৪৫ পিএম
রস-কদম

রস-কদম

গাছে হলুদ রঙা কদমফুল দেখলে চোখের পলকে আমাদের মন ভালো হয়ে যায়। আর ছোট ছোট সাদা দানার রস-কদম দেখলে(!) ইচ্ছে করে এখনই খেতে হবে? ঘরেই তৈরি করে সবাইকে নিয়ে খেতে পারেন অনেকেরই পছন্দের মিষ্টি রস-কদম। 

জেনে নিন রেসিপি: 

লাগছে: ছানা ২কাপ, মাওয়া আধা কাপ, ছোট মিষ্টি এক কাপ, চিনির দানা ১কাপ। 

ছানা তৈরি: তরল দুধ- ২ লিটার, সাদা সিরকা-৩ টেবিল চামচ। প্রথমে দুধ জ্বাল দিতে ফুটে উঠলে সিরকা দিয়ে নিন। ছানা ছেঁকে কলের পানিতে ধুয়ে নিন। 

মাওয়া: আধা কাপ গুঁড়া দুধে ১ টেবিল চামচ ঘি ও ১ টেবিল চামচ গুঁড়া চিনি দিয়ে মেখে ফ্রিজে ১ ঘণ্টা রেখে মাওয়া তৈরি করে নিতে পারেন

মিষ্টি: এবার ছোট মিষ্টিগুলো তৈরি করতে হবে, হাড়িতে চিনি, এলাচ এবং পানি মিশিয়ে সিরা করে নিন। ১কাপ ছানার সঙ্গে চিনি, এক চা চামচ করে সুজি ও ময়দা মিশিয়ে ছোট ছোট বল বানিয়ে, ফুটন্ত সিরায় দিয়ে ৩০ মিনিট ঢেকে জ্বাল দিন। অল্প আঁচে এক ঘণ্টার জন্য রেখে দিন। একটু বাদামি রং হলে চুলা বন্ধ করে দিন। মিষ্টিগুলো ঠান্ডা করে নিন। 

এবার ছানার সাথে চিনি মিশিয়ে জ্বাল দিন। পানি শুকালে মাওয়া দিয়ে কম আঁচে নাড়তে থাকুন। আঠালো ভাব হলে নামিয়ে নিন। এবার মিষ্টিগুলো মিশ্রণে ঢুবিয়ে চিনির দানায় গড়িয়ে নিন।  

তৈরি হয়ে গেলো দারুণ মজার মিষ্টি রস-কদম। 

বাংলাদেশ সময় : ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-30 17:48:45