ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

বিপজ্জনক ডায়েট! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৮
বিপজ্জনক ডায়েট!  ক্রাশ ডায়েট

পুষ্টিবিদরা ক্রাশ ডায়েটকে বলেন ‘বিপজ্জনক ডায়েট’। 

শুনে অবাক হবেন সারা দিনে কেউ কেউ এক কাপ মুরগির স্যুপ খেয়ে থাকেন যেখানে থাকে মাত্র ৩০০ কিলোক্যালরি, কেউ কেউ ফ্যাশনেবল ডায়েট করেন শুধু মাছ, ডিম বা অল্প মাংস খেয়ে, কেউ কেউ রাত দিন শুধু ফলে নির্ভরশীল থাকেন। এমনকি অনেকে খাবারে একেবারেই তেল ব্যবহার করেন না।

এর একটিও বিজ্ঞানসম্মত নয় আর কোনো পুষ্টিবিদ দ্বারাও পরীক্ষিত নয়।  

ক্রাশ ডায়েট শরীরের জন্য ক্ষতিকর কারণ এটি থেকে...

•    মাথা ঘোরা, মাথাব্যথা, দুর্বলতা, কর্মক্ষমতা হ্রাস পাওয়া, চেহারার উজ্জ্বলতা নষ্ট হওয়াসহ নানা ধরনের বাহ্যিক সমস্যা তৈরি হতে পারে।  

•    শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাবে হাড় থেকে মিনারেল বের হয়ে যায় ফলে হাড় ক্ষয় দেখা যায়, রক্তে আয়রন ও ভিটামিন বি-৬ এর অভাবে রক্তশূন্যতা দেখা দেয়, শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ইলেকট্রোলাইটের ঘাটতি হয়।

•    ক্রাশ ডায়েট করলে কিডনি, যকৃত, হার্ট ও মস্তিষ্কের নানবিধ জটিলতা তৈরি হতে পারে।  

আমাদের সবার প্রথম এবং প্রধান উদ্দেশ্য হলো সুস্থ থাকা। ওজন দ্রুত কমানোর জন্য ক্রাশ ডায়েট করা হলে কিছুদিন পর ডায়েট করা ছেড়ে দিলে ওজন আগের চেয়ে বেড়ে যায়।  

তাই ক্ষতিকর কোনো কিছুতে অভ্যস্ত না হয়ে শরীরের জন্য প্রয়োজনীয় ডায়েট চার্টের জন্য একজন অভিজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ নিন।  

পুষ্টিবিদ মো. ইমদাদ হোসেন
থাইরোকেয়ার বাংলাদেশ

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৮
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa