[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

আলাপনা ছাড়া পূজা!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১১ ১২:৫৭:৩০ পিএম
আলপনা

আলপনা

পূজার জন্য অপেক্ষার পালা শেষ হয়ে এসেছে। এবার নিজেকে সাজানো, খাবার বানানো আর ঘর সাজানো। এইতো, ঘর তো সাজবে, আলাপনা ছাড়া কি পূজার সাজ পূর্ণতা পাবে? একেবারেই না। 

ঘরের মেঝেতে চাই সুন্দর আলপনা, সঙ্গে আলপনার মাঝে বেশকিছু প্রদীপ বা মোম জ্বালিয়ে দিলে উৎসব আবহ তৈরি করা যায় খুব সহজে। বিভিন্ন রং ও ফুলের আলপনাও করা যায় বাড়ির প্রবেশ পথে।  

রং দিয়ে সূর্য, ধানগাছ, পেঁচা, মই, লাঙল, মাছ, পান, পদ্ম, শঙ্খলতা, সিঁদুরের কৌটা ‍আঁকতে পারেন। এছাড়া ফুল ও লতা-পাতা তো থাকতোই।

সন্ধ্যার পর কাঁচা ফুলের আলপনার ঠিক মাঝখানে গোলাকৃতির একটি মাটির বাসনে পানি দিয়ে তার ভেতর কিছু প্রদীপ জ্বালিয়ে দিলে দেখবেন আরও সুন্দর দেখাবে। লোকজনের হাঁটাচলা কম যেখানে, তেমন স্থানে ফুলের আলপনা করবেন। এতে নষ্ট হওয়ার ভয় থাকবে না। 

শিউলি, গাঁদা বা জবা ফুল সাজিয়ে রাখতে পারেন ছোট ছোট কাঁসার থালায়। রাতে এই দৃশ্য দারুণ মন মাতিয়ে দিতে পারবে। 

এছাড়া থালায় দিতে পারেন শঙ্খ, ঘণ্টা। আর একটা বিষয় মনে রাখবেন যে শুধু মেঝেতেই আলপনা আঁকা যায় এমনটা নয়। চাইলে আপনি পুরো একটা দেয়াল বা দেয়ালের কোনো একটা কোণে আলপনা আঁকা যায়। 

আলপনা যেহেতু কয়েকদিনের জন্য তাই প্লাস্টিক পেইন্ট দিয়ে আলপনা করানোই ভালো হবে। কারণ প্লাস্টিক পেইন্ট তাড়াতাড়ি শুকিয়ে যায় আবার ঘষা দিলে উঠে যায়। এছাড়া আইকা/আঠা, রঙের পাউডার সেই সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়েও আলপনা করা যেতে পারে।

পূজায় উৎসবের রঙে সেজে উঠুক চারদিক। 


বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
এসআইএস

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa