bangla news

নাক জানান দেবে কতদিন বাঁচবেন! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-০৩ ১:২৫:১৩ এএম
গোলাপের ঘ্রাণ

গোলাপের ঘ্রাণ

নাক দিয়ে আমরা নিশ্বাস নিয়ে বেঁচে আছি, পৃথিবীর সব সুন্দর জিনিসের ঘাণ নিচ্ছি, অনুভব করছি। নাকের নেয়া ঘ্রাণ থেকে জানা যায় আরও অনেক কিছু। 

যেমন, একটি গোলাপের ঘ্রাণ দুজনের কাছে দু’রকম হতে পারে। কারণ কেমন ঘ্রাণ পাচ্ছেন, তা থেকে জানা যায়, আসলে শরীরের কি অবস্থা। নানা ধরনের অসুস্থতা এমনকি, মৃত্যু ঘনিয়ে এলো কিনা তাও জানা যায়। 

আর এজন্যই সম্প্রতি ন্যাচার নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা বলেছেন, কোনো একটি বস্তু দু’জন পাশাপাশি দাঁড়িয়ে ঘ্রাণ নিলে তাদের নাসিকা রন্দ্রে সেটি ৩০ শতাংশ ভিন্ন ঘ্রাণে ধরা দেবে।  

৪০ বছরের পরে খুবই সাধারণ কিছু জিনিস যেকোনো ফল, ফুলের গন্ধ যদি পরিচিত না হয়ে অন্য রকম লাগে, তাহলে এখনই সচেতন হতে হবে। বিশেষজ্ঞরা বলেন, সঠিক ঘ্রাণ না বুঝতে পারার কারণ হচ্ছে ব্রেনের কিছু সেল কাজ না করা বা সহজ কথায় কার্যক্ষমতা হারিয়ে ফেলা। 

আর এটা হতে পারে স্ট্রোক বা মৃত্যু ঘনিয়ে আসার লক্ষণও। তাই এমন অবস্থায় অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শমতো চলুন, সুস্থ থাকুন। 

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৮
এসআইএস


 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-09-03 01:25:13