bangla news

দই, দই মেকারে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৮ ৮:১২:০৭ এএম
দই মেকার

দই মেকার

ত্বক- চুলের যত্ন, ওজন কমাতে, হজম ভালো করতে সাহায্য করে সবার প্রিয় খাবার- দই। স্বাস্থ্যকর দই-এর উপকারিতার জন্য অনেকের ঘরেই সারা বছর দই থাকে। 

তবে বাজার থেকে এক কেজি দই কিনতে ২০০ থেকে ২৫০ টাকা লাগে। সবার পক্ষে এই টাকা দিয়ে সারা বছর দই কিনে খাওয়া বেশ কষ্টসাধ্য। তাই চাইলে সহজেই দই তৈরি করতে পারেন, বাড়িতেই। 

ঘরে দই তৈরি করলে অনেক সময় পারফেক্ট হয় না। এখন থেকে হবে। কারণ, ঈদে প্রায় সব বাড়িতেই প্রয়োজনীয় স্পেশাল কিছু কেনা হয়। যেমন ওভেন, ফ্রিজ, ব্লেন্ডার। এবার কিনতে পারেন দই মেকার। 

দই মেকারে দই: 
উপকরণ
•    এক লিটার দুধ
•    এক চামচ দই
•    চিনি স্বাদমতো 

প্রণালী 
পাত্রে দুধ ঢেলে চিনি দিয়ে চুলায় একটু গরম করে নিন। 

এবার দুধের মধ্যে সামান্য পরিমাণ দই ভালো করে মিশিয়ে নিন। এরপর দই পাতা পাত্র রেখে দিন দই মেকারে। দই কেমন ঘন চান তার জন্য নির্দেশনা বাটন রয়েছে। ঘন চাইলে থিক আর পাতলা চাইলে থিন বাটন চাপতে হবে। এবার দই মেকারটি একটি শুষ্ক স্থানে রেখে দিন।

৬ থেকে ৮ ঘণ্টা রেখে দিলেই তৈরি হয়ে যাবে দই। 

বসুন্ধরা সিটি শাপিং মলের ৬ তলায়, ফিউচার পার্কের বেজমেন্ট, নিউ মার্কেট, মৌচাক, বায়তুল মোকাররম, উত্তরা ও মিরপুরের মার্কেটগুলোতে বিভিন্ন ব্র্যান্ডের ইলেকট্রনিক দই মেকার পাওয়া যায়। এগুলো দাম পড়বে এক থেকে তিন হাজার টাকা। 

কেনার সময় ভালো ভাবে বুঝে নিন, কীভাবে মেকারটি ব্যবহার করতে হবে। আর বিক্রয়োত্তর সেবাগুলোও জেনে নিন। 

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-08-18 08:12:07