ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

সিঙ্গারার সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
সিঙ্গারার সহজ রেসিপি সিঙ্গারা 

এখন হাজারো খাবারের আইটেম থাকলেও একটা সময়ে বাইরের মুখোরোচক খাবার বলতেই ছিল সিঙ্গারা। বিকেলে চায়ের দোকান থেকে শুরু করে ঘরেও ‍অতিথি এলে সিঙ্গারাতেই চলতো আপ্যায়ন। সিঙ্গারা কিন্তু আজও সবার কাছে সমান প্রিয়। 

আসুন জেনে নেই সিঙ্গারা তৈরির পদ্ধতি:  

উপকরণ 
বাইরের আবরণ: ময়দা ২ কাপ, কালজিরা ১ চা চামচ, লবণ, পানি ও তেল প্রয়োজনমতো।

পুর: আলু ২ কাপ কিউব করে কাটা, ফুলকপি অথবা গাজর কিউব করে কাটা ১ কাপ, মৌরি –চা চামচ, জিরা –১/২ চা চামচ, মেথি ১/২ চা চামচ, পেঁয়াজ ২ টি, কাঁচামরিচ ৪–৬ টি, আদা ছেঁচা– ২ চা চামচ, জিরা টালা এবং গুঁড়া– ১ চা চামচ, দারুচিনি গুঁড়া – ১ চা চামচ, লবণ স্বাদমতো।

 

প্রণালী: 
ময়দা ও তেল কালজিরা, লবণ, পানি দিয়ে শক্ত ডো বানান। ‍পাতলা ভেজা কাপড় দিয়ে ঢেকে রেখে দিন এক ঘণ্টা।

এবার পুরটা করে নিন। কড়াইয়ে আধা কাপ তেল গরম করে মৌরি, জিরা ও মেথি একসাথে মিশিয়ে তেলে ফোড়ন দিন। পেঁয়াজ, কাঁচামরিচ, আদা ও ১টি তেজপাতা দিয়ে সবজি দিন। লবণ দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। বাড়তি পানি দিতে হবে না। ভালোভাবে সেদ্ধ হয়ে সবজি রান্না হয়ে এলে জিরা ও দারুচিনির গুঁড়া দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।  

সিঙ্গারার খামির সমান করে ১০ ভাগ করে নিন। ২০টি সিঙ্গারা হবে। প্রতিটি খামির ডিমের আকারে বেলে ছুরি দিয়ে মাঝের থেকে কেটে দু’ভাগ করে নিন। সিঙ্গারার মতো ভাঁজ করুন। পুর ভরে মুখ ভালভাবে বন্ধ করে দিন।  

সবগুলো সিঙ্গারা তৈরি হলে পাত্রে তেল গরম করে মৃদু আঁচে একটু সময় নিয়ে সোনালি করে ভেজে নিন।  

সিঙ্গারা স্পেশাল করতে বাদাম, মুরগির কলিজা বা ছোট করে মাংসের টুকরো দিতে পারেন পুরের ভেতর।  

পছন্দের সস দিয়ে গরম সিঙ্গারা পরিবেশন করুন।  

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।