ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঈদে গরুর মাংস

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১১
ঈদে গরুর মাংস

ঈদুল আযহা-এর রান্নার আইটেমে একটি বড় অংশ জুড়ে থাকে গরুর মাংস। গতানুগতিক রান্নাতো আমরা সবসময়ই করি।

ঈদে না হয় ভিন্ন স্বাদের এই খাবারগুলো ট্রাই করুন:

শিক কাবাব:
উপকরণ : গরুর হাড়ছাড়া মাংস ১ কেজি, কাঁচা পেঁপে ১ টুকরো, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, আদা, রসুন, পেয়াজবাটা ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ঘি ১ কাপ।

যেভাবে করবেন: মাংস ছোট ছোট কিউব করে কেটে পানি ঝরিয়ে নিন। খোসাসহ পেঁপে বেটে ৩ চা চামচ দিন। এবার মাংসের সাথে সব মসলা মেখে ৩ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার শিকে ঘি বা মাখন লাগিয়ে মাংসের টুকরো গেঁথে কাঠকয়লায় ঘুরিয়ে ঘুরিয়ে নিন রান্না করুন। লক্ষ্য রাখবেন যেন পুড়ে না যায় কিন্তু ভালোভাবে সিদ্ধ হয়।

পরিবেশন পাত্রে সাজিয়ে পেয়াজ কুচি ও লেবুর রস দিয়ে পোলাও অথবা পরোটার সাথে পরিবেশন করুন।

কোফতা:
উপকরণ: গরুর মাংসের কিমা ১ কেজি, কমলা ২টি, পেয়াজ কুচি ১ কাপ, পেয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ৩ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরো, ধনে ১ চা চামচ, মরিচ ১ চা চামচ, কাঁচামরিচ ৬টি, বিস্কুটের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি ১চা চামচ, বাটার অয়েল ৩ টেবিল চামচ, তেল ১ কাপ, জায়ফল ও জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন: কমলার খোসা ছাড়িয়ে রস বের করে নিন। পেঁয়াজ বেরেস্তা করে রাখুন।
কিমার মধ্যে অর্ধেক পেঁয়াজ বাটা, অর্ধেক আদা বাটা ও রসুন বাটা, দই, বিস্কুটের গুঁড়া, লবণ, জায়ফল ও জয়ত্রী গুঁড়া এবং মরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে গোল শেপে কোফতা তৈরি করে গরম তেলে হালকা করে ভেজে নিন।

এবার পাত্রে বাটার অয়েল দিয়ে বাকি সব মসলা কষিয়ে অল্প পানি ও কমলার রস দিয়ে ভালো করে কষানো হলে ফুটে কোফতাগুলো দিন।

পেঁয়াজ বেরেস্তা এবং  চিনি ছড়িয়ে দিন। ঝোল শুকিয়ে তেল ওপরে উঠলে কোফতা নামিয়ে নিন।

সব শেষে পছন্দমেতা সাজিয়ে পরিবেশন করুন।

আচার মাংস
উপকরন: গরুর মাংস ১ কেজি, পিয়াজকুচি ১ কাপ, রসুনকুচি ১/৪ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ,  মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পাঁচফোরণ: ১ চা চামচ জলপাই-এর আচার ৩ টেবিল চামচ, সরিষার তেল ১/২ কাপ, শুকনা মরিচ-৬ টি, তেজপাতা ২ টি।

প্রনালী: কড়াইয়ে সরিষার তেল দিয়ে গরম হয়ে উঠলে শুকনা মরিচ, তেজপাতা ও পাঁচফোরণ দিয়ে পিয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে বাকি সব মশলা বাদামি হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এর পর মাংস ও আঁচার দিয়ে রান্না করুন। ঝোল শুকিয়ে তেল ভেসে উঠলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad