ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কমন রোগ হাড় ক্ষয়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
কমন রোগ হাড় ক্ষয় নারীদের হাড় ক্ষয় রোগ বেশি হয়

আমরা শক্ত হয়ে দাঁড়াতে পারি শরীরের ভেতরে হাড়গুলোর সাহায্যে। ওপরের ত্বকের যত্নে আমরা যতোটা যত্নবান, মূল কাঠামো হাড়ের বিষয়ে ততোটাই উদাসীন। অথচ এশিয়ার প্রায় অর্ধেক মানুষ ৫০ পেরুতেই হাড় ক্ষয়ে ভুগতে থাকেন। 

বিশেষ করে নারীদের হাড় ক্ষয় রোগ বেশি হয়। অতিরিক্ত পরিশ্রম, শরীরের প্রতি অযত্ন, পুষ্টির অভাব, দীর্ঘ সময় বসে কাজ করার ফলে হাড় ক্ষয় শুরু হয়।

 

ক্যালসিয়াম ও ভিটামিন ডি আমাদের হাড়ের গঠন মজবুত এবং হাড় ক্ষয় রোধ করে। সকালের সূর্যের অালো থেকে আমরা ভিটামিন ডি পাই, এটা তো জানি। এছাড়া যে খাবারগুলো খেয়ে ক্যালসিয়াম ও ভিটামিনের চাহিদা মেটাতে পারি: 

•    দুধকে আদর্শ খাবার বলা হয়। নিয়মিত দুধ খেলে পুষ্টির চাহিদার অনেকটাই পূরণ হয়।

•    ভিটামিন-ডি’র ভালো উৎস দই। হাড়কে শক্তিশালী ও ক্ষয় রোধে প্রতিদিন এক কাপ দই খেতে পারেন।  

•    প্রতিদিন একমুঠো বাদাম খেলে হাড় মজবুত হবে।  

•    সবজি হিসেবে সম্প্রতি ব্রকলি আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর গুণও কিন্তু অনেক, ব্রকলিতে ভিটামিন-কে ও ক্যালসিয়াম রয়েছে যা হাড়ের জন্য খুবই ভালো।  


খাবারের সঙ্গে সঙ্গে নিয়মিত হাঁটা, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করা এবং ওজন বহন করলে হাড় ক্ষয় কম হবে। দীর্ঘ সময় বসে বা শুয়ে থাকা যাবে না। অফিসে দীর্ঘ সময় বসে থাকায় নারী কর্মীদের মধ্যে অল্প বয়সেই হাড় ক্ষয় শুরু হয়। কিছু সময়ের বিরতি দিয়ে কাজ করুন, ফোনে কথা বলার সময়টা হেঁটে নিতে পারেন।  

নিজের যত্ন নিন, সুস্থ থাকুন। সমস্যা অনুভব করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।  


বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮ 
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad