[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

নিজেই করুন ওয়াক্স

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১০ ৩:১৯:০৪ এএম
ওয়াক্স করবেন যেভাবে

ওয়াক্স করবেন যেভাবে

সৌন্দর্য নিয়ে সবাই আজকাল অনেক বেশি সচেতন। এজন্য শুধু মুখের ত্বক নয়, দেহের অন্য অংশগুলোতেও থাকে সমান গুরুত্ব। হাত-পায়ের বা শরীরের অন্যান্য অংশের লোমগুলো অনেকেই পছন্দ করেননা, এই লোমগুলোর কারণে সৌন্দর্যের হানী হয় বলেও মনে করেন অনেকে। 

তাই পার্লারে ছোটেন ওয়াক্স করাতে। তবে চাইলে ঘরেই খুব সহজে খরচ ও কষ্ট ছাড়াই ওয়াক্স করতে পারেন। জেনে নিন: 

ওয়াক্স মিশ্রণ 
চিনি ১ কাপ, মধু ও লেবুর রস আধা কাপ করে। 

একটি পাত্রে চিনি গলিয়ে ক্যারামেল করে নিন। এবার মধু ও লেবুর রস মিশিয়ে কাঠের চামচ দিয়ে খুব ভালো করে বিট করে ফোম তুলে নিন। আপনার ব্যাটার তৈরি।   

ওয়াক্স করবেন যেভাবে
কয়েক টুকরো ১হাত লম্বা পরিষ্কার সুতি কাপড় নিন। হাত, পা বা যে স্থানের লোম উঠাতে চান সেখানে পাউডার লাগান। ত্বকের বাড়তি তেল টেনে নেবে, কাঠের চামচ দিয়ে ত্বকে সহ্য হয় এমন গরম থাকতেই লোমের ওপর ব্যাটার লাগিয়ে নিন। এবার ব্যাটারের ওপর সুতি কাপড় দিয়ে চেপে ধরুন। তারপর কাপড়টি নিচের দিক থেকে ওপরের দিকে (উল্টো দিকে) দ্রুত টেনে তুলে নিন। হয়ে গেল বাড়িতে ওয়াক্স। 


মুখের ত্বকের বাড়তি লোম তুলতে, একটি ডিমের সাদা অংশ, এক চা চামচ চিনি ও কর্ন ফ্লাওয়ার দিয়ে পেস্ট বানান। পেস্টটি ত্বকে মেখে ১৫ মিনিট রাখুন শুকিয়ে এলে আস্তে আস্তে মাস্কটি তুলুন। এটা ত্বকের অবাঞ্ছিত লোম তুলবে ও ত্বকের গভীরের ময়লা দূর করবে।  

ওয়াক্স করার পর এবার কিছু যত্ন 

•    ওয়াক্সের পর বাইরে বের হলে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না
•    গরম পানিতে গোসল বা স্টিম বাথ করতে যাবেন না 
•    ত্বকে র‍্যাশ হলে বেবি পাউডার ছড়িয়ে দেবেন 
•    ওয়াক্সের পর অতিরিক্ত ত্বক জ্বলতে থাকে এবং লালচে ভাব ও সাথে ফোলা ভাবও হয় তাহলে একটি কাপড়ে বরফের টুকরো পেচিয়ে নিয়ে ত্বকে বুলিয়ে নিন।
 

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এসআইএস


 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa