[x]
[x]
ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
bangla news

প্রথম ইফতারে দইবড়া 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৮ ১:২০:০৪ এএম
দইবড়া 

দইবড়া 

রমজানে প্রতিদিনের ইফতারেই চাই স্পেশাল কোনো আইটেম। বাংলানিউজের লাইফস্টাইল বিভাগে প্রতিবছরই আপনাদের জন্য থাকে মজাদার আর স্বাস্থ্যকর সব আইটেমের রেসিপি। 

সেই ধারাবাহিকতায় এবারও রয়েছে বিশেষ আয়োজন, প্রতিটি রেসিপি দিয়েছেন দেশসেরা রন্ধন শিল্পীরা ও পাঁচতারকা হোটেলের সেফরা। 

আজ আপনাদের জন্য সুস্বাদু-স্বাস্থ্যকর হজম সহায়ক দইবড়ার রেসিপি: 

উপকরণ-  
মাষকলাই ডাল ১/২কাপ, জিরা ২চা চামচ, ধনে ২চা চামচ, গোল মরিচ ১/২চা চামচ
শুকনো মরিচ ৪টি, লবণ-১টেবিল চামচ, তেল ১কাপ, গুড় বা চিনি ২ টেবিল চামচ
টক দই ২ কাপ ।

প্রণালী
প্রথমে ডাল ভালো করে ধুয়ে নিয়ে ৪ ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোল মরিচ ও শুকনো মরিচ আলাদা টেলে একসঙ্গে গুঁড়া করে রাখুন । ডালের পানি ফেলে দিয়ে শিল পাটায় মিহি করে বেটে নিন, এবার সামান্য পানি দিয়ে ডাল ভালো করে ফেটে নিন। একটা গামলায় ৬ কাপ পানির সাথে ২ চা চামচ লবণ মিশিয়ে রাখুন । কড়াইয়ে তেল গরম করে অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া বানিয়ে তেলে ভাজুন।

ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভেজে তুলুন । বড়া ভাজার সময় না ফুলে উঠলে সামান্য পানি দিয়ে ডাল আবার ফেটে নিন। দই আলাদা করে ফেটে নিন। বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে পারেন। চিনি বা গুড়, লবণ ও দই এক সঙ্গে মেশান। এবার আগে থেকে গুঁড়া করে করে রাখা ভাজা মসলা ২ চা চামচ মেশান।

বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাঁচের বাটিতে বড়াগুলো রাখুন । বড়ার ওপরে দই এর মিশ্রণ ঢেলে দিন। ওপরে গুঁড়া মশলা ছিটিয়ে দিন। পুদিনা পাতা ও ধনে পাতা কুচিও দিতে পারেন। বড়া ২ ঘণ্টা দই এ ভিজতে দিন। ইচ্ছা করলে ফ্রিজেও রাখতে পারেন। 

ইফতারে পরিবেশন করুন। 
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa