ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বার্গারের চেয়ে সামুচা!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৮
বার্গারের চেয়ে সামুচা! বার্গারের চেয়ে সামুচা

কোন খাবার কতটা স্বাস্থ্যকর তা না ভেবেই খেতে বসে যাওয়ার অভ্যাস আমাদের অনেকেরই আছে। আর খাবার যদি হয় ফাস্টফুড, তাহলে তো কথাই নেই! ধরুন, আপনাকে সামুচা অথবা বার্গারের যেকোনো একটি পছন্দ করতে বলা হলো। আপনি কোনটা নেবেন? নিশ্চয় বার্গার? কিন্তু গবেষণা বলছে সামুচা বার্গারের চেয়ে তুলনামূলক বেশি স্বাস্থ্যকর।

সম্প্রতি সেন্টার ফর সায়েন্স এন্ড এনভায়রনমেন্ট (সিএসই) এর একটি সমীক্ষায় দেখা গেছে সামুচায় প্রিজার্ভেটিভ হিসাবে কেমিক্যাল থাকে না। এবং এটি তাজা উপাদান দিয়ে তৈরি।

অবশ্যই দুটি খাবারই জাঙ্কফুড এবং খুব বেশি স্বাস্থ্য উপকারিতা নেই। তবে তুলনা করা হলে এ দুটির মধ্যে সামুচাই এগিয়ে থাকবে। সামুচায়  যে সবজি ব্যবহার করা হয় তাতে রাসায়নিক পদার্থ থাকার সম্ভাবনা কম। এছাড়া সামুচাতে মশলার ব্যবহারও কম পরিমাণে থাকায় তা ক্ষতিকর নয় বলেই জানাচ্ছেন গবেষকরা।

গবেষণার রিপোর্টে বলা হয়, প্রক্রিয়াজাত খাবারগুলোতে যে ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় সেসব তাজা খাবারে থাকে না।

বার্গার, স্যান্ডউইচের মতো খাবারগুলোতে অসম্পৃক্ত চর্বি অর্থাৎ ট্রান্স ফ্যাট থাকে। যেগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এছাড়া বেশি লবণ, টেস্টিং সল্ট, মনোসোডিয়াম গ্লুটামেট ও কৃত্রিম রং থাকায় উচ্চ রক্তচাপ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

সিএসই ভারতের বিভিন্ন রাজ্যে ১৩হাজারেরও বেশি শিশুর ওপর ‘তোমার খাবার জানো’ শিরোনামে গবেষণাটি পরিচালনা করে।  

এবার আপনিই ঠিক করুন বার্গার নাকি সামুচা?


বাংলাদেশ সময় ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এমএসএ/এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।