ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ফুল সাজাতে চাই...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
ফুল সাজাতে চাই... ফুলদানি

ঘরে স্নিগ্ধতার ছোঁয়া পেতে, মনের মতো ফুল সাজাতে চাই ফুলদানি। ফুলদানি শুধু শোপিসই নয়, কাজ করে ঘরের আসবাবের মতো। একগুচ্ছ টাটকা ফুলসহ একটি ফুলদানি আপনার ঘরের স্নিগ্ধতা যেমন বাড়িয়ে দেবে বহুগুণে। 

একটি সাধারণ ঘরের কোণ বা টেবিলে নান্দনিক ফুলদানি রাখলে ঘরের পরিবেশটা হয়ে উঠবে অন্য রকম।  

আমাদের ঘরের টেবিল, টিভির ওপর, কর্নার টেবিল, শোকেস, বেডসাইড যেখানেই ফুলদানি রাখা হোক না কেন ফুলদানির সৌন্দর্যে আকর্ষণীয় হয়ে উঠবে ঘরটি।

ফুলদানি

আমাদের দেশীয় সংস্কৃতি ফুটিয়ে তুলতে ব্যবহার করা যেতে পারে বাঁশ, বেত, মাটির ফুলদানিগুলো।

চাইলে পছন্দমতো টাটকা ফুল বা আর্টিফিসিয়াল ফুল দিয়েও সাজিয়ে রাখতে পারি ফুলদানি। বর্তমানে বাজারে নানা রকম ফুলদানি পাওয়া যাচ্ছে। এগুলোর বৈচিত্র্য শুধু আকৃতি বা রঙেরই নয়, আমাদের দেশের বেশকিছু ফ্যাশন হাউস, হস্তশিল্প ও কুটিরশিল্প প্রতিষ্ঠান বৈচিত্র্য আনছে ফুলদানি তৈরিতে। এসব প্রতিষ্ঠান কাচ, মেটাল, সিরামিকের পাশাপাশি বাঁশ, বেত, প্লাস্টিক তার দিয়েও ফুলদানি তৈরি করছে।


নানা ডিজাইনের দৃষ্টিনন্দন ফুলদানিগুলো নিউমার্কেট, বসুন্ধরা সিটি, প্রিন্স প্লাজা, মাসকট প্লাজা, উত্তরার নর্থ টাওয়ার, আলমাস সুপার শপ, সানরাইজ প্লাজা, নন্দন, আড়ং, যাত্রা, এগোরাসহ সব গিফট শপেই।  

ফুলদানিগুলোর দরদাম ওঠানামা করে মূলত এগুলো যেসব উপাদান দিয়ে তৈরি হয় এর ওপর, যেমন প্লাস্টিকের ফুলদানির দাম পড়বে ১০০ থেকে ৯০০ টাকা। কাচের ফুলদানির দাম পড়বে ৩৫০ থেকে চার হাজার টাকা। মাটির ফুলদানিগুলো পাওয়া যাবে আকারভেদে ৭০ থেকে এক হাজার টাকার মধ্যে। মেটালের তৈরি ফুলদানিগুলোর দাম একটু চড়া। এগুলো পাওয়া যাবে ৫০০ থেকে মানের ওপর নির্ভর করে সর্বোচ্চ ৫০ হাজার টাকার মধ্যে। আর আমাদের দেশিয় বা বিভিন্ন হস্তশিল্পের প্রতিষ্ঠানে নান্দনিক ফুলদানিগুলোর দাম পড়বে ৩৫০ থেকে চার হাজার টাকা।

একটি ফুলদানি আমাদের ঘরের সৌন্দর্য বাড়াতে যেমন কাজ করে তেমনি আমাদের রুচিরও পরিচয় করিয়ে দেয় অন্যের সঙ্গে।


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।