ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
bangla news

ওজন বাড়ে কয়েকগুন!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৫ ১১:৪৭:৫৬ পিএম
সাজিয়ে খাবার নিন

সাজিয়ে খাবার নিন

খাবার খেতে বসে তাড়াহুড়ো করে খাওয়া খুব অস্বাস্থ্যকর একটি অভ্যাস। এমন বদভ্যাসে মাত্রাতিরিক্ত খাওয়া হয়। সেই সঙ্গে ওজন বেড়ে যায় কয়েকগুন। 

কয়েকটি কৌশলে এ সমস্যা নিমিষেই দূর হবে-

বাঁধা দূর করুন
সকল ধরনের ব্যস্ততা দূরে সরিয়ে খেতে বসুন। হাতে অল্প কিছু সময় নিন এবং আস্তে আস্তে চিবিয়ে খান। কর্মক্ষেত্রে ডেস্কে বসে, টিভির সামনে কিংবা ফোন হাতে নিয়ে খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

পঞ্চ ইন্দ্রিয়ের কথা ভাবুন
খাওয়ার সময় স্বাদ ও গন্ধের দিকে মনোযোগ দেবার পাশাপাশি সামনে যা দেখছেন, যা শুনছেন এবং যা ধরতে পারছেন সেদিকেও খেয়াল করার চেষ্টা করুন। 

ভালো করে চিবিয়ে খান
খাবার সময় নিয়ে ভালোমতো চিবিয়ে খান। খাবার গিলে ফেলার আগে অন্তত ২০ বার চিবিয়ে নিন। এতে করে ভালো হজম হবে। 

প্লেটে খান
আমাদের মধ্যে অনেকেই খাবার প্লেটে না তুলে, মূল পাত্র থেকেই খাওয়া শুরু করি। এটি অবশ্যই পরিহার করতে হবে। কারণ এতে অনেক বেশি খাওয়া হয়ে যায়। ছোট একটি প্লেটে সুন্দর করে সাজিয়ে খাবার নিন, দেখতেও ভালো লাগে, খেয়েও তৃপ্তি পাওয়া যায়, আর এভাবে আমাদের রুচিরও প্রকাশ ঘটে। 
 

খেয়াল করে খান
ইচ্ছে মতো খেয়ে অস্বস্তিতে না ভুগে, পেট শতকরা আশি ভাগ পূর্ণ হওয়া পর্যন্ত খান। এর পর না খাওয়ার চেষ্টা করুন। খাবার খাওয়ার আধাঘণ্টা পরে পানি পান করুন। 

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬ , ২০১৮
বিএটি/এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db