ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
bangla news

ইউটিউব ট্রিকস

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৫ ৬:২৪:০৪ এএম
ইউটিউব ট্রিকস

ইউটিউব ট্রিকস

পৃথিবী জুড়েই ইউটিউব একটি জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। ছেলে-বুড়ো সবাই ইউটিউবে ভিডিও দেখেন। বিশাল এই কোম্পানিটির ওয়েবসাইটে রয়েছে লুকানো কিছু ট্রিকস। আসুন দেখে নেই এমন কিছু ট্রিকস, যেসব জানলে আপনার ইউটিউব ব্যবহারের অভিজ্ঞতাই পালটে যেতে পারে। 

•    বন্ধুকে পুরো ভিডিও না পাঠিয়ে ভিডিও’র কিছু অংশ পাঠাতে চান? ভিডিওটির নামের নিচে শেয়ার বাটনে ক্লিক করুন। দেখুন নিচে লেখা আছে ‘start at। এবার লিখুন (ঘণ্টা: মিনিট: সেকেন্ড) কতটুকু অংশ পাঠাবেন। সয়ংক্রিয়ভাবে তৈরি হওয়া লিঙ্কটি কপি করে পাঠিয়ে দিন। আপনার ঠিক করে দেওয়া সময় থেকেই ওপেন হবে ভিডিওটি।

•    মোবাইলের ব্যাকগ্রাউন্ডে ইউটিউব চালাতে, ফোনের ব্রাউজার থেকে ইউটিউব ওপেন করে কোন ভিডিওটি চালু করবেন ঠিক করুন। এবার সেটিংসে যান। ‘Request Desktop Site’ অপশনে ক্লিক করুন। এখন ভিডিওটি প্লে করে হোম বাটন চেপে ফোনের হোম স্ক্রিনে ফিরে যান। ব্যাকগ্রাউন্ডে ভিডিও শুনতে আর কোনো সমস্যা নেই।কিডস ভার্সন

•    আপনি যদি সচেতন অবিভাবক হোন আর শিশুদের ইউটিউব ব্যবহার নিয়ে শঙ্কিত থাকেন, তাহলে কেনো তাদের ‘কিডস ভার্সন’ ব্যবহার করতে দিচ্ছেন না? বাচ্চাদের জন্যে ইউটিউবের রয়েছে আলাদা ‘কিডস ভার্সন’। এতে শিশুদের জন্য মজার মজার গেম, কার্টুন ও শিক্ষনীয় টিউটরিয়াল রয়েছে। 

•    সবাই জানি যে ‘Clear Watch History’ থেকে সব ব্রাউজিং হিস্ট্রি স্থায়ীভাবে মুছে ফেলা যায়। ‘Pause Watch History’ ক্লিক করলে নতুন করে আর হিস্ট্রি রেকর্ড হবেনা। আরেকটি উপায় হলো, প্রতিটি ভিডিও দেখার পর একবার করে ‘X’ বাটন চাপলেই হিস্ট্রি মুছে যাবে।হিস্ট্রি রেকর্ড

•    এবার একটু মজা হয়ে যাক। ইউটিউবের সার্চ বারে ‘use the force luke’ লিখে সার্চ দিন। কি? পুরো স্ক্রিন দুলছে বলে ভয় পেলেন নাকি?

•    কি-বোর্ডের স্পেস বাটনটি প্রেস করে ধরে রাখুন। ভিডিও চলবে স্লো মোশনে।

•    স্নেক গেমের কথা মনে আছে? কি-বোর্ডের রাইট ও লেফট অ্যারো ‘কি’ কয়েক সেকেন্ড চেপে ধরে রাখলে ভিডিও পজ হবে। তারপর আপ অ্যারো ‘কি’চাপলেই চালু হবে স্নেক গেম।

শর্টকাট কিছু ‘কি’:
K= পজ/প্লে
J= ভিডিও ১০সেকেন্ড এগিয়ে নিতে
I= ভিডিও ১০সেকেন্ড সামনে নিতে
M= ভিডিও মিউট

 ‘ট্যাব কি’, ‘অ্যারো কি’ এবং ‘ইন্টার কি’ ব্যবহার করে নিয়ন্ত্রণে রাখতে পারবেন আপনার ইউটিউব। 

বাংলাদেশ সময় ১৭১৮ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৮
এমএসএ/এসআইএস


 
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-02-05 06:24:04