ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতের শুষ্কতায় ফলের ফেসপ্যাক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
শীতের শুষ্কতায় ফলের ফেসপ্যাক সংগৃহীত ছবি

শীতকালে বাতাসে আর্দ্রতার অভাবে ত্বক খুব দ্রুত শুকিয়ে যায়। বছরের এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেওয়া খুব জরুরি। প্রাকৃতিকভাবে ফেসপ্যাক তৈরির নানা উপাদান রয়েছে। কিন্তু কিছু মৌসুমি ফলে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট গুণ থাকায় এগুলো দিয়ে ঘরোয়াভাবে ফেসপ্যাক বানানো যায়। যা আপনার ত্বককে শীতের শুষ্কতা থেকে সুরক্ষা দিতে পারে।

ডালিমের ফেসপ্যাক
১ টেবিল চামচ ডালিমের জুসের সঙ্গে ১/২ চা চামচ ডালের আটা মেশান। প্যাকটি আপনার পুরো মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন।

ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ও টোনার লাগিয়ে নিন। ত্বকের শুষ্কতা সারিয়ে তুলতে মাসে দু’বার ব্যবহার করুন।

কমলার ফেস প্যাক
১ চা চামচ কমলার রসের সঙ্গে ২ চা চামচ অ্যালোভেরা জেল মেশান। প্যাকটি মুখে মাখুন ও ভালোভাবে বসতে ১০ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে হালকা ময়েশ্চার লাগিয়ে নিন। আপনার ত্বকের শুষ্কতা রুখতে প্রত্যেক সপ্তাহে ব্যবহার করুন।

কলার ফেসপ্যাক
একটি পাকা কলা বেটে ১ চা চামচ নারিকেল তেলের সঙ্গে মেশান। মুখে মাখুন ও শুকিয়ে যেতে দিন। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে হালকা ময়েশ্চার লাগিয়ে নিন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ত্বকের শুষ্কতা কমে যাবে।

আপেলের ফেসপ্যাক
এক টুকরো আপেল পিষে ১চা চামচ মধুর সঙ্গে মেশান। পুরো মুখে প্যাকটি মেখে ১০ মিনিট রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ও ভালো ফল পেতে সপ্তাহে দু’বার ব্যবহার করুন।

আঙুরের ফেসপ্যাক
একমুঠো আঙুর পিষে ১ চামচ অলিভ অয়েল মেশান। ১০ মিনিট প্যাকটি আপনার মুখে লাগিয়ে রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ও ভালো ফল পেতে মাসে দু’বার ব্যবহার করুন।

নাশপাতি ফেসপ্যাক
একটি পাকা নাশপাতি পিষে ১/২ চা চামচ আমন্ড অয়েল মেশান। সারা মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন ও ভালো ফল পেতে সপ্তাহে দু’বার ব্যবহার করুন।

স্ট্রবেরি ফেসপ্যাক
১ টেবিল চামচ গোলাপজলের সঙ্গে একটি পাকা স্ট্রবেরি পিষে মিশিয়ে নিন। ১০ মিনিট প্যাকটি লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করুন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এমএসএ/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।