ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নিয়মিত সাইক্লিং 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
নিয়মিত সাইক্লিং  নিয়মিত সাইক্লিং শরীর-মন রাখবে সুস্থ-সতেজ

ফিট থাকার সবচেয়ে সহজ উপায় হতে পারে নিয়মিত সাইকেল চালনা। বিশেষজ্ঞরা মনে করেন, সাইক্লিং ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি বিষণ্নতা, চাপ ও উদ্বেগ কমাতে পারে। আমাদের দেশের তরুণরা এখন সাইক্লিংয়ের দিকে ঝুঁকছেন। ফেসবুকভিত্তিক কয়েকটি সাইক্লিং সংগঠনও গড়ে উঠেছে। যানজট এড়িয়ে অল্প সময়ে শুধু গন্তব্যে পৌঁছানোর জন্যেই নয়, স্বাস্থ্য ঠিক রাখতেও সাইক্লিংয়ের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

জেনে নেওয়া যাক সাইক্লিংয়ের কয়েকটি উপকারিতা সম্পর্কে:

সাইক্লিং স্বাস্থ্যের জন্য উপকারী একটি চমৎকার শরীরচর্চা। এটি হৃদরোগের ঝুঁকি কমায়।

সাইকেল চালালে মস্তিষ্কে সেরোটোনিন, ডোপামিন ও ফেনাইলথাইলামিনের মতো রাসায়নিকের উৎপাদন বাড়ে। ফলে অবসন্নতা কেটে গিয়ে সুখানুভূতি তৈরি হয়।

যারা হাঁটু, গিঁটের ব্যথায় ভোগেন তাদের জন্য সাইক্লিং হতে পারে এ ধরনের ব্যথা নিরাময়ে সহজতর ব্যায়াম।

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সাইকেল চালনার আগে হাইড্রেটেড থাকা জরুরি। এক ঘণ্টার বেশি সময় সাইকেল চালালে টাইপ-১ ডায়াবেটিক রোগীদের কার্বোহাইড্রেটেড সমৃদ্ধ কিছু খাবার খেয়ে নেওয়া উচিত।  

নিয়মিত সাইক্লিং শরীর-মন রাখবে সুস্থ-সতেজসাইক্লিংয়ের মাধ্যমে খুব সহজেই কোমর, হাঁটু ও পায়ের ব্যায়াম হয়। সাইকেলের প্যাডেল পা, হাঁটুর মাংসপেশীতে চাপ সৃষ্টি করে। এতে পায়ে ঝরঝরে অনুভূতি হয়। এছাড়া ধীরে ধীরে পা, উরু, কোমর ও নিতম্বের পেশীতে উন্নতি হবে।

নিয়মিত সাইকেল চালালে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে, হার্ট ও ফুসফুসের কার্যকারিতা বাড়ে। আর এভাবেই সাইক্লিং আপনার কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি কমায়।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এমএসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।