ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

সুস্বাদু দিল্লি বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-১৯ ৪:১২:২৬ এএম
দিল্লি বিরিয়ানি

দিল্লি বিরিয়ানি

বিরিয়ানি খেতে সবাই কমবেশি পছন্দ করে। কাথা মুড়ি দেওয়া এই শীতের দিনের আলসেমিতে বাইরে বের হতে মন নাও চাইতে পারে। তাই বলে তো আর বিরিয়ানি খাওয়া বন্ধ থাকতে পারে না।

শীতের দুপুরে এক প্লেট ধোঁয়া ওঠা গরম বিরিয়ানি স্বাদে ও তৃপ্তিতে বাড়তি মাত্রা যোগ করে দেবে। তাই চলুন জেনে নেই বাড়িতে সহজেই কীভাবে দিল্লির বিরিয়ানি বানিয়ে ফেলবেন।

যা যা লাগবে
১ কেজি খাসির মাংস (বিরিয়ানির জন্য কাটা)
৫০০ গ্রাম চাল
২টি পেঁয়াজ (ফালি করে কাটা)
২ টেবিল চামচ রসুন-আদা পেস্ট
১ টেবিল চামচ মরিচ গুঁড়া
২০০ গ্রাম দই
১ টেবিল চামচ আদা কুচি
৪ টি কাঁচা মরিচ
মসলা (লবঙ্গ, দারুচিনি, এলাচ)
এক চিমটি জাফরান
এক টেবিল চামচ কেওড়া জল
লবণ পরিমাণ মতো
ঘি
তেল

যেভাবে রান্না করবেন
চাল তিন থেকে চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। একটি প্যানে তেল গরম করে মাংস, পেঁয়াজ, আদা-রসুন, লবণ, মরিচের গুঁড়া একসাথে ১০ মিনিট ভাজুন। এতে দুই কাপ পানি যোগ করে মাংস সিদ্ধ করে নিন। এবার এক প্যান পানিতে মসলা ও লবণ যোগ করে চাল সিদ্ধ করুন। দইয়ের সাথে আদা, মরিচ ও জাফরান মেশান। লেয়ারটি মাংসের প্যানে ঢালুন। এবার পুরো মিশ্রণটি চালের সাথে দিয়ে দিন। এর উপরে কেওড়া জল ও ঘি দিয়ে কিছু গরম পানি যোগ করুন। ভালো করে ঢাকনা লাগান এবং ওপরে ভারী কিছু দিয়ে চাপ দিন যেনো বাষ্প উবে যেতে না পারে। ২০-৩০ মিনিট রান্না করুন। ব্যস! এবার গরম গরম পরিবেশন করুন মজাদার দিল্লি বিরিয়ানি। 

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
এমএসএ/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-12-19 04:12:26