ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

লাইফস্টাইল

শীতের দুপুরে চচ্চড়ি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
শীতের দুপুরে চচ্চড়ি শীতে সবজির চচ্চড়ি বেশ মজা

শীতকালে বাজারে হরেক রকমের তাজা সবজি পাওয়া যায়। সেগুলো একত্রে মিশিয়ে চচ্চড়ি বানিয়ে গরম ভাত কিংবা রুটির সঙ্গে খেতে মজাই লাগে। আজকের হেঁসেলে তাই সবজির চচ্চড়ির মজার একটি রেসিপি দেওয়া হলো।

যা যা প্রয়োজন

দু’টি মাঝারি সাইজের আলু, একটি মাঝারি সাইজের বেগুন, ২০০ গ্রাম মিষ্টিকুমড়া, ৫০ গ্রাম শিম, একটি মাঝারি সাইজের মূলা, এক মুঠো শাক দু’টি তেজপাতা, দু’টি শুকনো মরিচ, তিনটি কাঁচামরিচ, আধা চা-চামচ হলুদ গুঁড়া, একটি বড় পেঁয়াজ, এক টেবিল-চামচ আদা বাটা, এক টেবিল-চামচ লবণ, দুই টেবিল-চামচ সয়াবিন তেল, এক টেবিল-চামচ সরিষার তেল, এক টেবিল-চামচ পাঁচফোড়ন, এক চা-চামচ চিনি।
 
প্রণালি
সব সবজি সুন্দরমতো ও সমানভাবে কেটে পরিষ্কার করে ফেলুন।

সবজিগুলো আলাদা রাখুন, যেন রান্না করার সময় একের পর এক দেওয়া যায়।

তেল গরম করুন। তেজপাতা, শুকনো মরিচ, কাঁচামরিচ ও পাঁচফোড়ন যোগ করুন। ভাজা ভাজা হয়ে এলে পেঁয়াজ দিন। বাদামি হয়ে এলে হলুদ গুঁড়া, লবণ মেশান।

প্রথমে আলু, অতঃপর একে একে মূলা, শিম, মিষ্টিকুমড়া, বেগুন, শাক, আদা পেস্ট, লবণ এবং হলুদ গুঁড়া দিয়ে দিন। ভালোমতো নাড়ুন। এবার হালকা করে ঢেকে নিভু নিভু আঁচে রেখে দিন কয়েক মিনিট। সবজি হয়ে এলে তাপ বাড়িয়ে দিন যেন পানি টেনে যায়।  

এ পর্যায়ে সরিষার তেল ও চিনি যোগ করুন। আরও কিছুক্ষণ নাড়ুন। চেখে দেখুন সব স্বাদ ঠিক আছে কী না। হয়ে গেলো সবজি চচ্চড়ি। এবার গরম গরম পরিবেশন করুন।  

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭ 
বিএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa