ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

ত্বকের জেদি দাগ দূর করতে পাঁচ তেল

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
ত্বকের জেদি দাগ দূর করতে পাঁচ তেল ...

দুর্ঘটনা আমাদের দৈনন্দিন জীবনের একটি অধ্যায়। প্রতিদিনের কাজে একটু অসাবধান হলেই দুর্ঘটনা ঘটে। কিছু ক্ষতের দাগ সহজে সেরে যায় আবার কিছু দাগ যেন খুঁটি গেড়ে বসে মুখ, হাত কিংবা পায়ের ত্বকে। এসব ক্ষতের কারণে দেখতে যেমন কদাকার লাগে তেমনি অস্বস্তিতেও ভুগতে হয়।

ফার্মেসিতে বিভিন্ন ওষুধ পাওয়া যায় এমন দাগ সেরে তোলার জন্য কিন্তু আপনি যদি ঘরোয়া উপায় অবলম্বন করতে চান তবে কয়েকটি তেল ব্যবহার করেই ভালো ফল পেতে পারেন।

ল্যাভেন্ডার তেল
ল্যাভেন্ডার শুধু আরামদায়ক নয়, ত্বকের যেকোনো দাগ সারাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। এটি ধীরে ধীরে যেকোনো ক্ষত সারিয়ে তুলবে। সম্পূর্ণ সারিয়ে তোলার জন্য পর পর কয়েকদিন ব্যবহার করুন।

নারিকেল তেল
নারিকেল তেল অন্ত্র পরিষ্কার রাখা থেকে শুরু করে চুল ও ত্বকের দারুণ উপকারে আসে। পোড়া দাগ সারাতে লেবুর রসের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। ধীরে ধীরে হালকা হবে ক্ষত। নারিকেল তেলে অন্তর্গত ভিটামিন ‘ই’ ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে। এছাড়া প্রতিদিন নিয়ম করে নারিকেল তেল মালিশ করতে পারেন ত্বকে।

গাজর বীজের তেল 
আপনি কি কখনো গাজরের বীজ দেখেছেন? এগুলো বেশ ক্ষুদ্রাকৃতির হয়ে থাকে। গাজরের বীজ এমন তেল ধারণ করে যেটি ছোপছোপ দাগ দূর করতে বেশ কার্যকর। ত্বক নরম ও মোলায়েম রাখতেও এর জুড়ি নেই। তবে হ্যা, এ তেল ব্যবহারের পূর্বে অবশ্যই অন্য যেকোন তেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে।  

জলপাই তেল
আমরা সবাই জানি যে, জলপাই তেল বেশ দারুণ একটি ময়েশ্চারাইজার। ত্বকের মৃত কোষ দূর করে নরম ও মোলায়েম করে তুলতে এর জুড়ি নেই।

সরিষার তেল
এটির গন্ধ অনেকের কাছেই অসহনীয় মনে হতে পারে কিন্তু যেকোন দাগ দূর করতে এর ভূমিকা অপরিসীম। কোনো অয়েন্টমেন্টে যদি শতকরা দশ ভাগ সরিষার তেল থাকে তাহলে তা জেদি যেকোন দাগ দূর করতে শতভাগ কার্যকরী।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
বিএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa