ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

লাইফস্টাইল

জলপাই তেলের স্বাস্থ্যগুণ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
জলপাই তেলের স্বাস্থ্যগুণ জলপাই ও তেল, ছবি সংগৃহীত

অনেকদিন ধরেই নারীরা রূপচর্চার কাজে জলপাই তেল (অলিভ অয়েল) ব্যবহার করে আসছেন। এটি ব্যবহারে ত্বকে একটি আলাদা জেল্লা আসে এবং ত্বক মসৃণ ও মোলায়েম হয়।

কিন্তু আপনি কি জানেন অলিভ অয়েল কিংবা জলপাই তেলের স্বাস্থ্যগুণও আছে বেশ কিছু? আসুন জেনে নেয়া যাক-

মস্তিষ্কের উপকারে
জলপাই তেল মস্তিষ্কের জন্যে খুব ভালো কারণ এটি ভালো ফ্যাটে পরিপূর্ণ। পাস্তুরিত চর্বি আমাদের শরীরের জন্য খুব খারাপ কিন্তু জলপাই তেল নিরাপদ চর্বিতে পরিপূর্ণ এবং মস্তিষ্ক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এর বদৌলতে আপনি যেকোনো বিষয় ভালোভাবে এবং দ্রুত ভাবতে পারেন।

হৃদযন্ত্রের সাহায্যে
জলপাই তেল হৃদযন্ত্রের জন্য সবচেয়ে ভালো মানের তেল হিসেবে বিবেচিত হয়ে আসছে। আমাদের শরীরে অবশ্যই চর্বি প্রয়োজন কিন্তু আমরা না বুঝে ভুল চর্বি গ্রহণ করে শরীরের ক্ষতিসাধন করি। যেমন, গরুর মাংস কিংবা খাসির মাংস অধিক পরিমাণে গ্রহণ করলে আপনি অসুস্থ হয়ে পড়বেন। কিন্তু জলপাই তেল দিয়ে সুন্দরভাবে একটু সালাদ তৈরি করে খেয়ে দেখুন তো! সুস্বাদু খাবারের পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকবে।

পেট পরিষ্কার রাখে
জলপাই তেল হজমশক্তি ভালো করার পাশাপাশি পেট পরিষ্কার রাখার প্রতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর মাধ্যমে আপনার কোষ্ঠকাঠিন্য দূর হয় পুরোপুরিভাবে।

ওজন কমায়
আপনি যদি ওজন কমানোর প্রতি দৃঢ়প্রতিজ্ঞ হয়ে থাকেন তবে প্রতিদিন রান্নার জন্য জলপাই তেল ব্যবহার করতে পারেন। এ তেল আপনার শরীরকে অধিক সক্রিয়ভাবে কাজ করার সুযোগ দেবে এবং ভালো কোলেস্টেরল যোগাবে।  

ত্বক, নখ এবং চুলের যত্নে
আগেই বলা হয়েছে যে জলপাই তেল ভিটামিন ই-তে পরিপূর্ণ। এটি আপনি নিশ্চিন্তে ত্বক, নখ এবং চুলে ব্যবহার করতে পারবেন। লক্ষ্য করবেন যে, দিনের পর দিন আপনার ত্বক কতোটা জেল্লা দিচ্ছে। নিজেই অবাক হয়ে যাবেন! 

বাংলাদেশ সময়: ০৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
বিএটি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa