ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

বয়সের ছাপ সরিয়ে চেহারায় জেল্লা আনতে ৮ টিপস

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
বয়সের ছাপ সরিয়ে চেহারায় জেল্লা আনতে ৮ টিপস মধ্যবয়সী ঐশ্বরিয়া রাই এখনও প্রাণোচ্ছল তারুণ্যের প্রতীক

বয়সের তুলনায় নিজের মুখের ত্বককে তারু্ণ্যময় দেখাতে কে না ভালোবাসেন! সময়ের সাথে আমাদের বয়স বাড়ে।

বার্ধক্য আসে। আর মুখের ত্বকে দেখা দেয় বলিরেখা, কালচে দাগ।

চেহারার লাবণ্য ফুরিয়ে গিয়ে দেখা দেয় বয়সের ছাপ। আমাদের পক্ষে তো আর তরুণ বয়সে ফিরে যাওয়া সম্ভব নয়। তবে যথাযথ যত্ন, পরিচর্যা আর সঠিক মেকআপ হতে পারে মুশকিল আসান। ত্বককে করে তোলা যায় লাবণ্যময় আর সজীব। ত্বকে আনা যায় তারুণ্যের জেল্লা। আসুন দেখে নিই প্রযোজনীয় ৮টি টিপস।

মরা চামড়া তুলে ফেলুন 
সজীব ও লাবণ্যময় ত্বক পেতে প্রথম কাজটিই হলো মরা চামড়া তুলে ফেলা। মুখের উপর জমে থাকা মৃত কোষগুলো তুলে ফেলুন ও রোদে পুড়ে যাওয়া থেকে ত্বক রক্ষা করুন। আলফা হাইড্রক্সিল যুক্ত ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করা সব চেয়ে ভাল।

ফেসিয়াল মাস্ক ব্যবহার করুন
ফেসিয়াল মাস্কের ব্যবহার মুখে বলিরেখা কমাতে সাহায্য করে ও ত্বকে তারু্ণ্যভাব আনে। আপনি যদি প্যাক লাগানোর পরে মেকআপ নিতে চান তাহলে মেকআপের অন্তত এক ঘন্টা আগে প্যাক ব্যবহার করুন।

ময়েশ্চারাইজার
আপনার ত্বককে ময়েশ্চারাইজারের মাধ্যমে আর্দ্র বা ময়েস্ট করে তুলে করতে ভুলবেন না। আপনার বয়স বেড়ে যাওয়ার সাথে সাথে ত্বকে তেলের বা আর্দ্রতা-গুণের ঘাটতি দেখা দিতে থাকে। তাই প্রতিদিন ত্বকে ময়েশ্চারাইজার লাগানো জরুরী।  

রোদ এড়িয়ে চলুন 
যতটা সম্ভব রোদ থেকে আপনার ত্বক নিরাপদে রাখুন। রোদেলা দিনে সকাল দশটা থেকে বিকেল চারটার মধ্যে বাইরে বের হলে সানস্ক্রিন বা সানব্লক ব্যবহার করুন। প্রতি ১ ঘন্টা পরপর সানস্ক্রিন লাগান।

লিকুইড ফাউন্ডেশন 
বয়স বাড়ার সাথে সাথে ত্বকে তেলের ঘাটতি হয়। তাই পাউডারের ফাউন্ডেশন ব্যবহার করলে ফলে ত্বক আরো বেশি শুষ্কতার শিকার হবে। বয়সের ছাপ আরো প্রকট হবে। তাই ত্বকে তারুণ্য বা লাবণ্য আনতে অ্যান্টিওক্সিডেন্ট সমৃদ্ধ লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করুন। এটি সূর্যের ক্ষতিকর অতি বেগুণি রশ্মি (আলট্রা ভায়োলেট রে) ও দূষণ থেকে ত্বককে সুরক্ষা দেবে।

হাইলাইটার 
হাইলাইটার গাল ও চোখ উজ্জ্বল করে বিশেষ করে ক্রিম হাইলাইটার। গালের হাড়ে উজ্জ্বল শ্যাডো ব্যবহার করে চোখগুলোকে আকর্ষণীয় করে তুলতে পারেন।  

গোলাপী আভা তুলে ধরুন 
বয়স বেড়ে গেলে মুখের ত্বক সুডৌল বৈশিষ্ট্য বা পূর্ণতা হারায়। মুখ কৌণিক হয়ে যায়। তাই আগের লাবণ্য ফিরিয়ে আনতে ত্বকে গোলাপি আভা আনুন। যতটা সম্ভব কালো ভাব দূর করুন। একটি ক্রিম আভা ব্যবহারে আপনাকে তরুণ ও সতেজ ত্বক দেখাবে।

আই লাইনার
চোখ গুলোকে রাঙিয়ে তুলতে ভালো রঙ নির্বাচন করুন। হালকা পানিরঙা বা হালকা ছাইরঙা আই লাইনারের নিচে নীল লাইনার ব্যবহার করুন। এতে আপনার চোখ তরুণ ও বড় বড় দেখাবে। সাথে সঠিক মাসকারা ও শ্যাডো ব্যবহার করে চোখ গুলোকে পরিপূর্ণ করে তুলুন।

মুখের ত্বককে লাবণ্যময় পেলব দেখাতে এই সহজ সমাধানগুলো আপনার জন্য।

বাংলাদেশ সময়: ০৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এমএসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa