ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

পানি পান করার সঠিক উপায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
পানি পান করার সঠিক উপায় ...

পানির অপর নাম জীবন; তা আমরা সবাই জানি কিন্তু পানি পান করার সঠিক উপায় কয়জন জানি! বিদেশি একটি সাইটের বরাত দিয়ে সেটিই জানানো হবে আজকে।

চুমুক দিয়ে পান করুন, গড়গড় করে নয়
আয়ুর্বেদ মতে, চুমুক দিয়ে পান করাই হলো পানি পান করার সর্বোত্তম উপায়। আমাদের মুখে আমরা প্রচুর পরিমাণে লালা উৎপন্ন করি।

লালা ক্ষারীয় একটি উপাদান এবং আমাদের পেটে হাইড্রোক্লোরিক এসিড আছে। আমাদের মুখের লালা সে এসিডকে স্থির রাখে। ঢকঢক করে পানি পান করলে শুধুমাত্র পানি পান করাই হয়, আমাদের পাকস্থলী পর্যন্ত পৌঁছায় না। সম্পূর্ণ পরিবেশ তাই অ্যাসিডযুক্ত হয়ে থাকে। সুতরাং, অল্প অল্প চুমুক দিয়ে পানি পান করুন।

জিহ্বা ভেজান
আপনি পাখি, কুকুর কিংবা বিড়ালকে পানি পান করতে দেখেছেন? তারা পানি পান করার পূর্বে জিহ্বা ভিজিয়ে নেয়। তারা কিন্তু গুণে গুণে আট গ্লাস পানি প্রত্যহ পান করে না। তবুও তাদের পানি পান করার পরিমাণের জন্যেই তারা সুস্থ থাকে।

পুরো মুখে পানি নিয়ে পান করুন
আপনার যদি ওজন কমানোর পরিকল্পনা থাকে তবে এটি আপনার প্রিয় টিপস হতে পারে। আরাম করে বসুন পানি পান করার পূর্বে। মুখে পুরোটা ভর্তি করে পানি নিন এবং অতঃপর পান করুন। এতে করে পানি ভালো হজম হবে এবং আপনি সুস্থ থাকবেন।

হালকা গরম পানি পান করুন
পানি স্বাভাবিক কিংবা অল্প একটু গরম থাকলে এটি আপনাকে অন্যরকম তৃপ্তির অনুভূতি এনে দেয়। আপনি যদি বরফ-ঠাণ্ডা পানি পান করেন তাতে মুখে তো বটেই পাকস্থলীতেও ধাক্কা দেয়। খাবারের সঙ্গে ঠাণ্ডা পানি খাওয়া হজম প্রক্রিয়ায় বিষাক্ত অনুভূতির সৃষ্টি করে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
বিএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa