ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

লাইফস্টাইল

চুল পড়ে যাচ্ছে? জেনে নিন কি খাবেন, কি খাবেন না

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
চুল পড়ে যাচ্ছে? জেনে নিন কি খাবেন, কি খাবেন না ছবি-সংগৃহীত

আমরা সবাই মাথা ভর্তি চুলে নিজেকে সুন্দর ও পরিপাটিভাবে উপস্থাপন করতে চাই এতে কোনো সন্দেহ নেই। তারপরেও চুল পড়া সমস্যায় নারী-পুরুষ উভয়কেই ভুগতে হয়। চুল পড়ে যাওয়া ও রোধ করা দু’ক্ষেত্রেই খাদ্যাভ্যাসের সঙ্গে সম্পর্ক আছে। চুল পড়ে যাওয়া ঠেকাতে আসুন জেনে নেই সেইসব খাবার সম্পর্কে।

যা যা খাবেন

ভেষজ খাদ্য
খাবার তালিকায় ভেষজ খাবার রাখতে হবে। কারণ এগুলো কেমিক্যাল মুক্ত থাকে।

খাবারে থাকা রাসায়নিক চুলের বৃদ্ধিতে ব্যাঘাত ঘটায়।

কুমড়োর বীজ
কুমড়োর বীজে প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে। যা চুলের স্বাস্থ্যের জন্য অনেক দরকারি। গবেষণায় দেখা যায় জিঙ্কের অভাবে হাইপোথারইডিজম হতে পারে এবং জিঙ্ক চুল পড়া কমায়।

সামুদ্রিক মাছ
সামুদ্রিক মাছ যেমন স্যালমন, টুনা ফিশে প্রচুর পরিমাণে ওমেগা-৩ থাকে যা মাথার ত্বকের প্রদাহ কমিয়ে চুলের বৃদ্ধিতে সাহায্য করে ও চুল ঘন করে।

সবুজ চা
সবুজ চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এটি ডিএইচটিতে টেস্টোটেরনের অংশগ্রহণ থামিয়ে দেয়।

মাংসের ঝোল
মাংসের ঝোলে প্রোটিন, কোলাজেন এবং অ্যামিনো এসিড থাকে। স্বাস্থ্যকর চুলের জন্য তাই মাংসের ঝোল অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

যা যা খাবেন না

অতিরিক্ত ফ্যাটি এসিড
অস্বাস্থ্যকর চর্বি মাথার ত্বকে প্রদাহ সৃষ্টির জন্য দায়ী। এর ফলে চুল পড়ে যায়। তাই হাইড্রোজেনেটেড তেল যেমন ভুট্টার তেল, সয়াবিন তেল এড়িয়ে চলুন।

চিনি
চিনি হরমোনে ভারসাম্যহীনতা আনে, ইনসুলিন প্রতিরোধ করে, ডিটিএইচ বাড়ায় ও ত্বকে প্রদাহের সৃষ্টি করে। সবগুলোই চুল পড়ে যাওয়ার জন্য দায়ী।

প্রক্রিয়াজাত খাদ্য
উচ্চ মাত্রায় প্রক্রিয়াজাত খাবার গুলোতে অস্বাস্থ্যকর চর্বি, চিনি ও সোডিয়াম থাকে। এগুলো চুলের স্বাস্থ্যকর বৃদ্ধিতে প্রতিরোধ তৈরি করে।

অ্যালকোহল
অ্যালকোহল প্রদাহ বৃদ্ধি করে লিভারকে বিষাক্ত করে তোলে। যার ফলে চুল পড়ে যায়। অ্যালকোহলের পাশাপাশি অতিরিক্ত ধুমপানও চুল পড়ে যাওয়ার জন্য দায়ী।

ক্যাফেইন
সামান্য পরিমাণে কফি ও চা সেবন করা চুলের জন্য ভালো হলেও অতিমাত্রায় গ্রহণ করা হলে হরমোনে ভারসাম্যহীনতা, ডিহাইড্রেশন ও ডিটিএইচ এর উৎপাদনে ব্যঘাত ঘটে।

বাংলাদেশ সময় ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭
এমএসএ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa