ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

লাইফস্টাইল

মধু-দারুচিনির জাদুকরী পানীয়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৭
মধু-দারুচিনির জাদুকরী পানীয় মধু ও দারুচিনি

শীতের সময় এলেই ধুম লেগে যায় বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানের। কিন্তু প্রিয় পোশাক পরে যখন দেখলেন যে সেটি একটু আঁটোসাঁটো হয়, তখন মনে হয় যে এবার ওজনটা একটু কমাতেই হবে। তাই না?

রাতারাতি তো আর ওজন কমে না। তবে বিদেশি স্বাস্থ্য সম্পর্কিত একটি সাইটের বরাত দিয়ে একটি জাদুকরী পানীয়ের কথা বলা হবে এখানে; যা ওজন কমানোর সঙ্গে সঙ্গে আরো কয়েকটি উপকার করবে।

যেমন:
- কোলন পরিষ্কার করে শরীর থেকে যাবতীয় টক্সিন দূর করে দেবে
- মেটাবলিজম বৃদ্ধি করবে
- ওজন কমাবে
- কোলেস্টেরলের মাত্রা কমাবে।
- রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে ডায়াবেটিসের অবস্থা মাত্রার মধ্যে রাখবে

যেভাবে জাদুকরী এ পানীয়টি বানাবেন:

এক কাপ ফোটানো পানিতে এক চা-চামচ দারুচিনি মেশান। ২০-৩০ মিনিটের জন্য ঢেকে রাখুন। এবার পরিষ্কার ছাঁকনি দিয়ে ছেঁকে নিন এবং এক চা-চামচ মধু মেশান।  

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রথমেই খালি পেটে এই পানীয় পান করুন এবং আধা ঘণ্টা পর প্রাতঃরাশ করুন। ভালো ফলাফলের জন্য পর পর কয়েক সপ্তাহ এ মিশ্রণটি পান করুন।

কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়:

দারুচিনি পানীয়ে গরম পানির সঙ্গে কখনো মধু মেশাবেন না। অন্তত বিশ মিনিট অপেক্ষা করুন। গরম পানি মধুর জীবিত এনজাইমগুলো ধ্বংস করে দেয়। সেজন্যে হালকা গরম অবস্থায় মধু যোগ করা উচিত।

সকালে যদি আপনার হাতে সময় না থাকে তাহলে আগের রাতে অল্প দারুচিনির সঙ্গে পানি মিশিয়ে ফ্রিজে রেখে দিন। পরের দিন সে পানি ছেঁকে নিয়ে গরম পানি এবং মধু যোগ করে খেয়ে ফেলুন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭
বিএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa