ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

লাইফস্টাইল

ধুলামুক্ত পরিচ্ছন্ন রাখুন ঘর

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৭
ধুলামুক্ত পরিচ্ছন্ন রাখুন ঘর ...

শীতকালে ধুলাবালু বেড়ে যায় কয়েক গুণ। রাস্তাঘাট ইতোমধ্যেই ধুলায় সয়লাব হয়ে গিয়েছে। এ সময় যদি ঘরেও ধুলাময়লা জমে থাকে তবে তা আপনার স্বাস্থ্যের জন্য হবে খুবই ক্ষতিকর।

ধুলাবালি যেকোনো বস্তুকণা কিংবা গাছ-গাছালির উচ্ছিষ্ট অংশ, মৃত কোষ, কাপড়ের আঁশ ও কাগজ থেকে হয়ে থাকে। এর প্রকোপে মানুষ শ্বাসকষ্ট থেকে শুরু করে অ্যালার্জিজনিত নানা রোগে ভোগে।

তাই রোগবালাই থেকে দূরে থাকতে ঘরবাড়ি ধালাবালিমুক্ত অতি জরুরি।

আসুন জেনে নেই ঘরবাড়ি ধুলামুক্ত রাখার কয়েকটি সহজ উপায়

সপ্তাহে একবার বিছানার চাদর পরিবর্তন করুন
ধূলিকণা সাধারণত বিছানার তোষক, চাদর ও বালিশের কোণে থাকতেই পছন্দ করে। সপ্তাহে একদিন অন্তত এগুলো পরিবর্তন করার চেষ্টা করুন। তা না পারলে দুপুরের কড়া রোদ লাগান তোষক ও বালিশে। এতে করে সেগুলো জীবাণুমুক্ত হবে।

কাপড়ের আলমারি পরিচ্ছন্ন রাখুন
কাপড়ে প্রচুর পরিমাণে আঁশ থাকে। সেক্ষেত্রে খুব সুন্দর ও পরিপাটি করে গুছিয়ে রাখুন আপনার আলমারি কিংবা ওয়ারড্রোব। এতে করে কাপড়ও সুন্দর থাকবে এবং ধালাবালু থেকে আপনি থাকবেন দূরে।

ঘরের মেঝে নির্ঝঞ্ঝাট রাখুন
ঘরের মেঝেতে কাপড়ের স্তূপ, খেলনা, ম্যাগাজিন, বই ইত্যাদি যেন পড়ে না থাকে সেদিকে লক্ষ্য রাখুন। মনে রাখবেন- ঘরের মেঝে হাঁটাচলার জন্য, স্তূপ করে রাখার জন্য নয়।

কার্পেটকে না বলুন
ঘরে কার্পেট বিছালে দেখতে সুন্দর লাগে ঠিক, কিন্তু ধূলিকণা জমা হবার সর্বোত্তম জায়গা কার্পেট। প্রতিদিন আপনাকে কার্পেট পরিষ্কার করতে হবে, তা যদি না করেন তবে অ্যালার্জিতে আক্রান্ত হয়ে পড়বেন খুব সহজেই।  

ঘরের উপর থেকে নিচ পর্যন্ত পরিষ্কার করুন
প্রথমে ঘরের উপরিভাগ পরিষ্কার করুন। তারপর নিচে পরিষ্কার করুন। এতে করে কোন ধূলিকণাই বাদ যাবে না।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭
বিএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa