ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

লাইফস্টাইল

সাশ্রয়ী স্ক্রাব 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৭
সাশ্রয়ী স্ক্রাব  সংগৃহীত ছবি

রূপচর্চা রুটিনের দ্বিতীয় ধাপ হলো স্ক্রাবিং। এর মাধ্যমে আমাদের ত্বক সতেজ ও প্রাণবন্ত হয়ে ওঠে। অনেকে স্পা ও পার্লারে গিয়ে ফেশিয়াল কিংবা স্ক্রাবিং করান। এতে করে অর্থের সঙ্গে সময়েরও বেশ অপচয় হয়। অথচ ঘরে বসেই প্রাকৃতিক বেশ কয়েকটি উপাদানের মাধ্যমে নিখুঁতভাবে ত্বকের মৃত কোষ তুলে ফেলা যায়।

চিনির তৈরি স্ক্রাব ত্বকে আলাদা একটি জেল্লা এনে দেয়। সেইসঙ্গে ত্বককে নরম ও কোমল করে তোলে।

বাজারে পাওয়া যায় এমন যেকোন স্ক্রাব ও ফেসপ্যাক বেশ ব্যয়বহুল। সেক্ষেত্রে ঘরে বসে খুব সহজেই স্ক্রাব বানিয়ে নেওয়া যায়। সেটি একদিক দিয়ে যেমন সাশ্রয়ী, ঠিক তেমনি কার্যকরীও।

চিনির স্ক্রাব তৈরি করতে যা যা লাগবে
-    হাফ কাপ চিনি
-    চার টেবল-চামচ জলপাই তেল, বেবি ওয়েল কিংবা বাদাম তেল
-    আধা চা-চামচ এসেনশিয়াল অয়েল যেমন- ল্যাভেন্ডার, ভ্যানিলা কিংবা স্যান্ডালউড।  

স্ক্রাব তৈরির প্রণালী
একটি পরিষ্কার প্লাস্টিকের পাত্র নিন। পুরোটা চিনি ঢালুন তাতে। এবার অল্প অল্প করে আপনার পছন্দের তেলটি মেশান। ভালোমত মিশিয়ে ফেলুন। সবশেষে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশান। খুব ভালোমত মিশিয়ে পরিষ্কার আরেকটি শিশিতে সংরক্ষণ করুন। ব্যস, তৈরি হয়ে গেলো স্ক্রাব। এবার প্রতিবার ব্যবহারের সময় অল্প অল্প করে নিয়ে শিশির মুখ ভালমত বন্ধ করে দিন।  

ঘরে তৈরি চিনির স্ক্রাবের কিন্তু কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। গোসলের সময় স্ক্রাব করুন এ মিশ্রণ দিয়ে। দেখবেন, একবার ব্যবহারের পরেই ত্বক কি নরম, কোমল এবং ঝকঝকে হয়েছে! 

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭ 
বিএটি/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa