ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

চুলকেও ভালোবাসুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৭
চুলকেও ভালোবাসুন সংগৃহীত ছবি

মুখমণ্ডলের ত্বক, হাত এবং পায়ের সঙ্গে সঙ্গে আমাদের চুলেরও যথেষ্ট যত্ন প্রয়োজন। আর যেহেতু শীতকাল দরজায় কড়া নাড়ছে, তাই চুলে একটু বাড়তি যত্ন দরকার। ঘরে বসেই খুব সহজে আপনি চুলের যত্ন নিতে পারেন। কিভাবে? চলুন জেনে নেওয়া যাক।

নারিকেল তেল
নারিকেল তেল চুল নরম ও ঝলমলে করে তোলার ক্ষেত্রে অপরিহার্য উপাদান। চুলে নারিকেল তেল মালিশ করলে রক্ত সঞ্চালন ভালো হয়।

এতে চুলের গোড়া মজবুত হয়। ১ চামচ নারিকেল তেলের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে পুরো চুলে আলতোভাবে মালিশ করুন। ১৫-২০ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে ফেলুন।

অ্যাভোকাডো 
অ্যাভোকাডো দিয়ে তৈরি হেয়ার মাস্ক চুলকে ঝলমলে, জটহীন এবং প্রাণবন্ত করে তুলবে। ১টি অ্যাভোকাডো, ২টি ডিম, ১ চামচ মধু, ১ চামচ নারিকেল তেল মিশিয়ে মাস্ক তৈরি করুন। পুরো চুলে সমানভাবে লাগিয়ে নিন। এরপর ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ডিম
ডিমের প্রোটিন আপনার চুলকে নরম ও উজ্জ্বল করে তুলবে। এ মাস্ক তৈরি করতে লাগবে ১টি ডিম, ১ কাপ নারিকেলের দুধ, ১টি লেবু, ২ টেবিল চামচ জলপাই তেল। সবগুলো উপাদান ভালোমত মিশিয়ে মিহি পেস্ট তৈরি করে পুরো চুলে লাগিয়ে ফেলুন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

স্ট্রবেরি 
স্ট্রবেরি চুলের তৈলাক্ত ভাব রোধ করে চুলকে মসৃণ ও উজ্জ্বল করে তোলে। ৬-৮টি সতেজ স্ট্রবেরি নিয়ে তাতে ১চামচ নারিকেল তেল এবং ১ চামচ মধু মিশিয়ে আইস্ক্রিমের মতো পেস্ট বানান। ভেজা চুলে সুন্দরমত লাগিয়ে ফেলুন। ৫-১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাদামি চিনি
বাদামি চিনি মাথার তালুর মৃত কোষ দূর করে চুলের গতির বৃদ্ধি ত্বরান্বিত করে। ২ টেবল-চামচ বাদামি চিনি, ১ চামচ জলপাই তেলের সঙ্গে মিশিয়ে চুলের উপর থেকে নিচে লাগান। ১৫-২০ মিনিট পর পরিষ্কার করে ধুয়ে ফেলুন।

যেকোন একটি মাস্ক সপ্তাহে একদিন ব্যবহার করুন। কিছুদিনের মধ্যেই চুলে লক্ষণীয় পরিবর্তন দেখতে পাবেন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৭
আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa