ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

আপনি কি যথেষ্ট পানি পান করছেন না?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
আপনি কি যথেষ্ট পানি পান করছেন না?

পানির অপর নাম জীবন। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করা উচিত সবার। ঠিকমতো পানি পান না করলে স্বাস্থ্যের নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। কয়েকটি রোগের ব্যাপারে আলোচনা করা হলো যেগুলো পানিশূন্যতায় দেখা দেয়।

মাথাব্যথা
আপনার শরীরে পানিশূন্যতা দেখা দিলেই মাথাব্যথা হবে, এটিই স্বাভাবিক। রক্ত থেকে পর্যাপ্ত পরিমাণ পানি শরীরে প্রবাহিত না হলে আমাদের মস্তিষ্কে অক্সিজেনের অভাব দেখা দেয় এবং মাথাব্যথার সৃষ্টি হয়।

পরবর্তীতে যখনই আপনার মাথা ব্যথা হবে, এক গ্লাস পানি পান করবেন।

মুখ, ত্বক এবং চোখের শুষ্কতা
আপনি যখন মুখের কোনো শুষ্কতায় ভোগেন, বুঝে নেবেন সেটি পানিশূন্যতার কারণেই হয়েছে। সে সময় কফি কিংবা কোমল পানীয় পান করলে শুষ্কতা বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় কয়েক গুণ। ত্বকে এবং চোখেও শুষ্কতা দেখা দিতে পারে।

গাঢ় রঙের প্রস্রাব
গাঢ় রঙের প্রস্রাব হওয়া এটিই নির্দেশ করে যে আপনি পর্যাপ্ত পরিমাণে পানি পান করছেন না এবং যত দ্রুত সম্ভব আপনার এ বদভ্যাস বদলে ফেলা উচিত।

অপ্রয়োজনীয় ক্ষুধাভাব
মাঝে মাঝে এমন হয় যে আপনার শরীর পানিশূন্য থাকা অবস্থায় অতিরিক্ত ক্ষুধা বোধ করে এবং হালকা নাস্তার প্রয়োজন অনুভূত হয়। এমন হলে সঙ্গে সঙ্গে এক গ্লাস পানি পান করে নেবেন। পরবর্তীতে হালকা কোনো খাবার খাবেন।

হজমে সমস্যা
আপনার যদি ঘন ঘন ডায়রিয়া হয়ে থাকে, বুঝতে হবে যে পানির জন্য আপনার শরীর ছটফট করছে। শুধু তাই নয়, পানিশূন্যতার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

ওজন বৃদ্ধি
যারা ওজন কমাতে চান, তাদের সর্বদা বলা হয় অধিক পরিমাণে পানি পান করতে। আপনার শরীর যদি পর্যাপ্ত পরিমাণ পানি না পায় তাহলে ক্ষুধামন্দার সৃষ্টি হয় এবং আপনি প্রয়োজনের অধিক পরিমাণ খাবার খেয়ে ফেলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭ 
বিএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।