ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতেও গ্লোয়িং স্কিন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
শীতেও গ্লোয়িং স্কিন শীতে উজ্জ্বল, কোমল ও দাগহীন ত্বক

শীতে আমাদের ত্বক শুষ্ক হয়ে যায়, উজ্জ্বলতা হারায়। এই আবহাওয়ায় সহজ ও ঘরোয়া পদ্ধতিতে উজ্জ্বল, কোমল ও দাগহীন ত্বক পেতে যা করতে পারেন: 

•    সাবানের পরিবর্তে মসুর ডালের বেসন, মধু ও সামান্য তিলের তেলের মিশ্রণ ব্যবহার করুন। ময়লা ও মরা চামড়া দূর করে এটি গভীর থেকে  ত্বক পরিষ্কার করে।

 

•    মধু, কাঁচা হলুদ, দুধ ও তিলের তেল চুলায় অল্প আঁচে নাড়তে থাকুন। আঠালো হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে ফিরে প্রতিদিন এই প্যাক ব্যবহার করতে পারেন। শীতে উজ্জ্বল, কোমল ও দাগহীন ত্বক

•    ২ চামচ আটা, মসুর ডাল বাটা অথবা বেসন নিয়ে তার মধ্যে লেবুর রস মেশান৷ এবার দই মিশিয়ে প্যাকটাকে গাঢ় করে নিন৷ মুখে, ঘাড়ে ভালো করে প্যাকটা লাগান৷ শুকিয়ে গেলে মুখটা ধুয়ে ফেলুন৷ এতে ত্বকের রং আরও উজ্জ্বল হবে।  

•    সারা বছরই বাইরে থেকে ফিরে মুখে, গলায় ও হাতে টমেটোর রস লাগান। শুকিয়ে গেলে আরও একবার লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ থাকবে না, ক্লান্তিও দূর হবে।  

•    পাতিলেবুর রস, নিমপাতার রস, মুলতানি মাটি মিশিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

•    কাঁচা হলুদের রস, মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগান। প্যাক শুকিয়ে এলে গোলাপজল দিয়ে মুছে নিন।

•    দই এবং ময়দা মিশিয়ে মাখলেও ত্বকের কালো ছোপ তুলতে সাহায্য করে, কলা পেস্ট করে মধু মিশিয়েও ত্বকে লাগাতে পারেন। ১০-১৫ মিনিট রেখে দিন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাসের শুরু থেকে সপ্তাহে একবার মাত্র প্যাকটি লাগান, মাস শেষে পরিবর্তন দেখে মুগ্ধ হয়ে যাবেন।  
•    হাতের কনুই, হাটু, পায়ের পাতার ত্বক কালো হলে খুব খারাপ দেখায়। কালো ছোপ পড়ে, চামড়া শক্ত হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে দু-চমচ লবণ, দু-চামচ চিনি আর এক চামচ খাবার সোডা পাতিলেবু ও শসার রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এবার কালো হয়ে যাওয়া অংশে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ভালো করে ধুয়ে সামান্য ময়েশ্চারাইজার ক্রিম মেখে নিন।

শীতের রোদে আরাম লাগে সত্যি, তবে সূর্যের অতিবেগুনি রশ্মি কিন্তু ত্বকের জন্য ক্ষতিকর। তাই যতোটা পারেন রোদ থেকে বাঁচুন। ছাতা এবং সানগ্লাস সঙ্গে রাখুন, যখনই বাইরে যাবেন ১৫ মিনিট আগে সানস্ক্রিন ক্রিম বা লোশন ব্যবহার করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।