ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কলহে হৃদরোগ!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
কলহে হৃদরোগ! দাম্পত্য কলহে হৃদরোগ

আমাদের জীবনে প্রতিটি সম্পর্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ। সম্পর্ক ভালো থাকলে তার প্রভাব যেমন আমাদের শরীর ও মনের ওপর পড়ে। বিপরীত হলেও সমান প্রতিক্রিয়া হয়। 

বিভিন্ন কারণে আমাদের হৃদরোগ হতে পারে।যেমন, ধূমপান, ব্যায়ামের অভাব, খাদ্যাভ্যাস, মানসিক চাপ, দুশ্চিন্তা ইত্যাদি। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, পারিবারিক দ্বন্দ্ব-বিরোধ বা দাম্পত্য কলহ হৃদরোগের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়। বিশেষত মধ্যবয়সে এই ঝুঁকি বেশি থাকে।

সম্প্রতি একদল ড্যানিশ গবেষক ৪০-৫০ বছরের বেশি ৪৫০০ জন নারী-পুরুষের ওপর হৃদরোগের গবেষণা চালান। গবেষণার শুরুতে অংশগ্রহণকারীদের কারো হৃদরোগ ছিল না এবং তাদের সবার কাছ থেকে তাদের স্বামী-স্ত্রী, সন্তান, আত্মীয়, বন্ধুবান্ধব, প্রতিবেশীদের সাথে সম্পর্কের বিস্তারিত তথ্য জানা হয়েছিল ।

 

গবেষণার ছয় বছর পর দেখা যায় যে ৯.৫ শতাংশ পুরুষ এবং ৯.১ শতাংশ নারীর মধ্যে হৃদরোগের লক্ষণ রয়েছে, যাদের পারিবারিক ঝামেলা রয়েছে। আরও দেখা গেছে, এ কারণেই ৫০ বছর বয়সের মধ্যেই তারা হতাশাগ্রস্ত ও তুলনামূলক বেশি দুর্বল  হয়ে পড়েছেন।  

গবেষণায় দেখা যায়, সন্তান ও সঙ্গীর সঙ্গে প্রতিনিয়ত ঝগড়া, অতিরিক্ত দুশ্চিন্তা ও চাহিদা ৪৪শতাংশ ঝুঁকি বাড়ায়, প্রতিবেশীর ঝগড়া আরও ভয়াবহ ফলাফল নিয়ে আসে, ৬০শতাংশ ঝুঁকি বাড়ে। কিন্তু শিশু, দূরের আত্মীয় ও বন্ধুর সঙ্গে কথা কাটাকাটি হৃদরোগের তেমন ঝুঁকি বৃদ্ধি করে না।

সূত্র : হেলথডেজ নিউজ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।