ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

লবণের ১০ আশ্চর্য ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
লবণের ১০ আশ্চর্য ব্যবহার তরকারির স্বাদ বাড়ানো নয় শুধু, আরও নানা কাজে লাগে লবণ (প্রতীকী ছবি)

লবণ আমাদের খাবারের অপরিহার্‍য একটি উপাদান। লবণ ছাড়া রান্না হলে আপনি সবচেয়ে পছন্দের খাবারটিও খেতে চাইবেন না। প্রধানত খাবারে স্বাদ বাড়ানোর জন্য লবণ ব্যবহার হলেও আসলে অনেক ক্ষতিকারক রাসায়নিক উপাদানের বিকল্প হিসেবেও এর ব্যবহার দেখা যায়। দেখে নেওয়া যাক লবণের এমনই ১০ রকম ব্যবহার। 

১. পেঁয়াজের গন্ধ তাড়ায়
রান্নার কাজে প্রতিদিনই পেঁয়াজ কাটাকাটি করতে হয় অনেককেই। কিন্তু এর কাঁচা গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না, যা দীর্ঘক্ষণ হাতে লেগে থাকে।

এর সমাধান পেতে সামান্য লবণ হাতে নিন। পানি দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

২. ব্রণের চিকিৎসায়
ব্রণের তাৎক্ষণিক চিকিৎসায় লবণের পানি ব্যবহার করুন। লবণে থাকা উপাদান ব্রণ দ্রুত সঙ্কুচিত করে ফেলে। মুখের ছোটখাটো ক্ষত সারাতেও লবণ কাজ করে।

৩. জুতার গন্ধ তাড়ায়
জুতার গন্ধ সবসমই বিব্রতকর। এই অবস্থা এড়াতে সামান্য কিছু লবণ জুতার ভেতরে ছিটিয়ে দিন। আর দুই ঘণ্টার মধ্যেই পাবেন দারুণ ফলাফল।

৪. কাটা ফল তাজা রাখে
ফলের স্লাইস কেটে এর ওপর সামান্য লবণ ছিটিয়ে রাখুন। নিঃসন্দেহে আপনার ফলের কাটা টুকরাটি নষ্ট হবে না।

৫. প্রাকৃতিক এয়ার ফ্রেশনার
এককাপ লবণের সঙ্গে কয়েকটি গোলাপের পাপড়ি যোগ করুন। অথবা কয়েক ফোঁটা সুগন্ধি তেল যোগ করতে পারেন। তারপর দেখুন কেমন সুগন্ধী হয় তা।

৬. বেসিন পরিষ্কার করতে
বাসার বেসিন বা সিঙ্ক পরিষ্কার করতে ব্যয়বহুল কোনো ক্লিনার কেনার প্রয়োজন নেই। লেবুর রস ও লবণ মিশিয়ে পেস্ট বানিয়ে এতে মুছুন। আর দেখুন ম্যাজিক।

৭. অগ্নিনির্বাপণে
হ্যাঁ, সত্যিই লবণ রান্নার সময় অগ্নিনির্বাপক হিসেবে কাজ করে। বিশেষ করে চর্বিযুক্ত খাবার রান্নার সময় আগুন লেগে গেলে তা ওপর লবণ ছিটিয়ে দিন।

৮. মশার কামড়ের দাগ দূর করে
সামান্য লবণ আঙ্গুল দিয়ে পানিতে গুলিয়ে নিন। মশা কামড়ের স্থানে লাগান। দাগ দূর হয়ে যাবে।

৯. পা ও ত্বকের যত্নে
লবণ মিশ্রিত হালকা গরম পানিতে পা চুবিয়ে রাখুন। পা পরিষ্কার করতে এরচেয়ে ভালো কিছু হয় না। গোসলের আগে শরীর ও মুখে লবণ ঘষতে পারেন। চামড়ার মরা কোষ উঠে ও ত্বক উজ্জ্বল হবে।

১০. কফি মগ পরিস্কারে
আপনার কফি মগে কি কালো দাগ পড়ে গেছে? কোনোভাবেই উঠছে না? তাহলে মগের নিচে সামান্য লবণ ঢেলে উপরে বরফের টুকরা দিয়ে পূর্ণ করুন। খুব কঠিন দাগ হলে এটি কয়েকবার করুন। ব্যস, দেখুন নতুনের মতো কফি মগ।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
এমএসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।