ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ওজন কমাতে কী খাবেন-খাবেন না?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
 ওজন কমাতে কী খাবেন-খাবেন না?

আপনি চাইলে প্রতিদিনের জীবনযাত্রায় কিছু না কিছু পরিবর্তন আনতে পারেন। নিজের জন্য একটি দারুণ কাজ করতে পারেন। প্রতিদিনই কম ক্যালরি গ্রহণ করে ওজন কমাতে পারেন। আর বাড়তি ওজন কমিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে খাদ্যতালিকায় পরিবর্তন আনতে পারেন। সেক্ষেত্রে কিছু টিপস মেনে চলতে পারেন।

কফি পানের কথা দ্বিতীয়বার ভাবুন

কফি হাই-ক্যালোরি এবং সুগারে পরিপূর্ণ। সেক্ষেত্রে পরের বার কফি পান করতে চাইলে বাদাম দুধ এবং দারুচিনি দিয়ে পান করতে পারেন।

এতে করে আপনি সপ্তাহে ১৬০০ ক্যালরির বেশি ওজন কমাতে পারবেন।

সোডা পান বন্ধ করুন

আমরা এ ব্যাপারটি জেনেও বারংবার ভুলে যাই এবং ভুল কাজটি করে বসি। ১২ আউন্স কোলা পান কমিয়ে দিলে আপনি বছরে ১৪ পাউন্ড পর্যন্ত ওজন কমাতে পারবেন। শুধু তাই নয়, আর্টিফিশিয়াল সুইটেনারও আপনার ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

পাস্তার বদলে যুকিনি নুডলস

সপ্তাহে অন্তত একবার পাস্তার বদলে যুকিনি নুডলস খেলে বছরে অন্তত ২ পাউন্ড ওজন কমবে আপনার। এর বেশি খেলে ওজন আরো দ্রুত কমবে বলে আশা করা যায়। যাদের ডায়াবেটিস কিংবা লিভারে সমস্যা আছে, তাদের জন্য এ টিপস অধিক কার্যকরী। কারণ এটি ইনসুলিনের ওপর থেকে ভরসা কমায়।

চিনি এবং অ্যালকোহল থেকে দূরে থাকুন

ওজন কমাতে চান কিন্তু অ্যালকোহল থেকে দূরে থাকতে পারছেন না এমনটা হলে কিন্তু বেশ বিপদ। বিশেষ ধরনের কোনো অ্যালকোহলের বদলে রেড ওয়াইন পান করতে পারেন। এতে করে সপ্তাহে প্রায় ১০০০ ক্যালরি এবং বছরে ১৫ পাউন্ড ওজন কমাতে পারবেন।

সালাদ ড্রেসিং নিজেই তৈরি করুন

উচ্চ-ক্যালরি ড্রেসিং এর বদলে তেল এবং ভিনেগার দিয়ে নিজের জন্য সালাদ ড্রেসিং ঘরেই তৈরি করুন। এতে করে প্রতি বছর অন্তত ৩ পাউন্ড ওজন কমাতে পারবেন।

স্বাস্থ্যকর হোক বিকেলের নাস্তা

বিকেলে পটেটো চিপস না খেয়ে তাজা ফল খেতে পারেন, কিংবা পান করতে পারেন ফলের রস। শুধুমাত্র স্ন্যাকস হিসেবে আলুর চিপস খাওয়া বাদ দিয়ে আপনি সপ্তাহে ২৫০ ক্যালরি বাঁচাতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।